পি কে হালদারকে ফেরাতে দুদকের কমিটি!

প্রকাশিত: মে ১৮, ২০২২; সময়: ৩:৩৩ অপরাহ্ণ |
পি কে হালদারকে ফেরাতে দুদকের কমিটি!

পদ্মাটাইমস ডেস্ক : হাজার হাজার কোটি টাকা আত্মসাৎ করে পাচারের অভিযোগে করা মামলায় পলাতক প্রশান্ত কুমার হালদারকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ইতিমধ্যে নানাভাবে চেষ্টাও শুরু করেছে সংস্থাটি। এই প্রক্রিয়া বাস্তবায়নে বুধবার দুদকের পক্ষ থেকে কমিটি করা হয়েছে বলে জানা গেছে।

দুদক সূত্রে জানা গেছে, প্রথম ধাপে কমিটিতে রাখা হয়েছে দুদকের উপপরিচালক মোহাম্মদ সালাউদ্দিন এবং গুলশান আনোয়ার প্রধানকে। পর্যায়ক্রমে সদস্য সংখ্যা বাড়ানো হতে পারে।

ভারতে গ্রেফতার হওয়া পি কে হালদারকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া বাস্তবায়নে দুই তদন্তকারীর নেতৃত্বে কমিটি গঠন করে কাজ করবে।

যদিও বিষয়টি নিয়ে আনুষ্ঠানিক-অনানুষ্ঠানিক কোনো কথা বলছেন না দুদকের দায়িত্বশীল কোনো কর্মকর্তা। ফলে কমিটি গঠনের বিষয় নিয়ে কিছুটা ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।

এই কমিটি দুদকের মামলার আসামি পি কে হালদারকে দেশে ফেরাতে আইনি বাধা দ্রুত নিরসনের উপায় বের করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলেও দুদক সূত্রে জানা গেছে।

পি কে হালদার চক্রের বিরুদ্ধে ইন্টারন্যাশনাল লিজিং এবং ফাস ফাইন্যান্সসহ মোট চারটি আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণের নামে প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা লোপাটের প্রাথমিক প্রমাণ পেয়েছে দুদক। ঋণ জালিয়াতির ঘটনায় দুদক এ পর্যন্ত ৪০টি মামলা করেছে। আরও এক ডজন মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানিয়েছে সংস্থাটি।

গত শনিবার ভারতের পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার অশোকনগর থেকে গ্রেফতার করা হয় পি কে হালদারকে। নিরাপত্তার কারণে রাতেই সিবিআই স্পেশাল কোর্টে অনলাইনে রিমান্ড আবেদন করে ইডি। সেই আবেদনের প্রেক্ষিতে তিনদিনের রিমান্ড মঞ্জুর করে আদালত।

রিমান্ড শেষে আবার তাকে আদালতে হাজির করে ১৪দিনের রিমান্ড চাওয়া হয়। পরে আদালত ১০দিনের রিমান্ড মঞ্জুর করে।

ইন্টারন্যাশনাল লিজিং, পিপলস লিজিংসহ চারটি আর্থিক প্রতিষ্ঠান থেকে নামে-বেনামে বিভিন্নভাবে ১৫ হাজার কোটি টাকার বেশি আত্মসাৎ করে দেশ থেকে পালিয়ে পরিচয় গোপন করে পি কে হালদার নতুন নাম নেন শিবশঙ্কর হালদার। ভারতের নাগরিকত্বও নিলেও শেষ রক্ষা হয়নি পি কে হালদারের।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে