১৪০ উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ শুরু ২০ মে

প্রকাশিত: মে ১৭, ২০২২; সময়: ৯:৪৯ পূর্বাহ্ণ |
খবর > জাতীয়
১৪০ উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ শুরু ২০ মে

পদ্মাটাইমস ডেস্ক : আগামী ২০ মে থেকে প্রথম ধাপে দেশের ১৪০ উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হচ্ছে। নির্বাচন কমিশনের (ইসি) আওতাধীন এই কার্যক্রম শুরুর তারিখ থেকে পরবর্তী তিন সপ্তাহ পর্যন্ত চলবে। এই সময়ে মাঠপর্যায়ের রvকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করবেন।

নির্বাচন কমিশনের (ইসি) ঘোষিত সময়সূচী অনুসারে, আগামী ২০ মে থেকে প্রথম ধাপে ১৪০ উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের তথ্য সংগ্রহ করা হবে। এরপর পর্যায়ক্রমে চলবে ছবি তোলা ও ভোটার নিবন্ধনের কার্যক্রম। এছাড়া অবশিষ্ট উপজেলাগুলো সিনিয়র জেলা নির্বাচন অফিসার ও জেলা নির্বাচন অফিসার স্থানীয়ভাবে তথ্য সংগ্রহ ও নিবন্ধন কার্যক্রমের সময়সূচী নির্ধারণ করবেন।

চলতি বছরের এই ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম তাদের ছাড়াও বিগত সময়ের ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে যারা বাদ পড়েছেন তাদেরও নিবন্ধনের জন্য তথ্য সংগ্রহ করা হবে।

সংশ্লিষ্ট সূত্রের দাবি- প্রথম ধাপে ১৪০ উপজেলায় জাতীয় পরিচয়পত্রের জন্য তথ্য সংগ্রহ শুরু হবে আগামী ২০ মে। এরপর আগামী ৯ জুন পর্যন্ত এসব উপজেলায় তথ্য সংগ্রহ চলবে। পরদিন ১০ জুন থেকে শুরু হবে তাদের নিবন্ধন কার্যক্রম। এছাড়া আগামী ২১ জুলাইয়ের মধ্যে এই ধাপের নিবন্ধন কার্যক্রম শেষ হবে।

পরবর্তীকালে ধাপে ধাপে আবারও দেশের বাকি উপজেলাগুলোতেও ভোটারদের তথ্য সংগ্রহ ও নিবন্ধনের কার্যক্রম চলবে আগামী ২০ নভেম্বর পর্যন্ত।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান বলেন, বয়স ১৮ না হলেও জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে। যাদের বয়স ১৮ হয়নি, তাদের বয়স ১৮ বছর হওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় তাদের নাম যুক্ত হয়ে যাবে।

এদিকে, ইসি সূত্র জানিয়েছে, প্রতিবারের মতো এবারও নির্বাচন কমিশনের নিয়োজিত তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে ভোটারের তথ্য নেওয়ার পর সংশ্লিষ্ট ব্যক্তিকে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে আঙুলের ছাপ, চোখের আইরিশ ও ছবি তুলে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে হবে। এই কর্মসূচিতে ভোটার তালিকা থেকে মৃত ভোটারের নাম কেটে দেওয়া হবে। সেই সঙ্গে আবাসস্থল পরিবর্তনের কারণে ভোটার এলাকা স্থানান্তরের বিষয়েও কার্যক্রম চলবে। সূত্র-বাসস।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে