পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: মে ৯, ২০২২; সময়: ৯:২৯ am |

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশের খ্যাতিমান পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার আজ ১৩ তম মৃত্যুবার্ষিকী। ২০০৯ সালের আজকের এই দিনে না ফেরার দেশে চলে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ওয়াজেদ মিয়া।

দেশবরেণ্য এই পরমাণু বিজ্ঞানী রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার লালদীঘির ফতেহপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ছেলেবেলায় তার ডাক নাম ছিল সুধা মিয়া। পিতা আব্দুল কাদের মিয়া এবং মা ফয়জুন্নেসার সাত সন্তানের মধ্যে ড. ওয়াজেদ ছিলেন সবার ছোট।

শিক্ষাজীবনে চককরিম সরকারি প্রাথমিক বিদ্যালয়, এরপর রংপুর জিলা স্কুল পড়াশোনা করেছেন তিনি। সেখান থেকে ম্যাট্রিক পাস করার পর রাজশাহী সরকারি কলেজে পড়াশোনা করেন। ১৯৬২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞান এমএসসি পাস করেন তিনি। ১৯৬৭ সালে লন্ডনের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ করেন বাংলাদেশের প্রখ্যাত পরমাণু বিজ্ঞানী।

সে বছরের ১৭ নভেম্বর বঙ্গবন্ধু কন্যা এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন ড. ওয়াজেদ মিয়া। আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান হিসেবে ১৯৯৯ সালে অবসর নেন।

২০০৯ সালের আজকের দিনে কিডনি সমস্যা, হৃদরোগ ও শ্বাসকষ্টজনিত রোগে ভুগে ৬৭ বছর বয়সে না ফেরার দেশে চলে যান ড. ওয়াজেদ মিয়া।

প্রখ্যাত এই বিজ্ঞানীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ ও মহাজোটের শরিক দলগুলো এবং ড. এমএ ওয়াজেদ ফাউন্ডেশন তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, স্মৃতিচারণ, মিলাদ মাহফিল ও গরিবদের মাঝে খাবার বিতরণ করবে।

ওয়াজেদ মিয়ার ভাতিজা পীরগঞ্জ পৌরসভার মেয়র তাজিমুল ইসলাম শামীম জানান, সকালে প্রশাসন ও আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে লালদীঘি ফতেহপুরে জয়সদনে ওয়াজেদ মিয়ার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হবে।

এছাড়া ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকীতে নানা কর্মসূচি পালনের উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন। দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে স্মৃতিচারণ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। তার কর্মময় জীবনের স্মৃতিচারণ সভায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ভার্চায়ালি যুক্ত হওয়ার কথা রয়েছে।
ড. ওয়াজেদ স্মৃতি সংসদের পক্ষ থেকে রংপুর নগরীর কেরামতিয়া জামে মসজিদ, কোর্ট জামে মসজিদসহ অন্যান্য মসজিদে আসরের নামাজের পর বিশেষ মোনাজাত করা হবে। সন্ধ্যা ৭টায় ডব্লিউএসএস কার্যালয়ে ড. ওয়াজেদের জীবন ও কর্মের ওপর আলোচনা সভা হবে।

এদিকে ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে বাংলাদেশ আওয়ামী যুবলীগ। আজ বাদ আসর যুবলীগের কেন্দ্রীয় কার্যালয়ে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে