সাতসকালে কালবৈশাখীর তাণ্ডব

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২২; সময়: ১০:১৪ am |

পদ্মাটাইমস ডেস্ক : সড়কে ভেঙে পড়েছে প্রকাণ্ড এক নারিকেল গাছ। ছিপছিপে তার গড়ন। গাছের মাথায় গোটা দুয়েক ঝুনা নারিকেল ছিল। সেগুলো পেড়ে নিতে গাছটিকে ঘিরে পথশিশুদের উল্লাস। এদিকে ভেঙে পড়া নারিকেল গাছের কারণে সড়কে লেগেছে জট।

একাধারে জনজট এবং যানজট। নারিকেল গাছটা ভেঙে পড়েছে রাজধানীর চানখারপুলের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের পূর্ব প্রান্তে। মেয়র হানিফ ফ্লাইওভার থেকে নেমে আনন্দ বাজারের দিকে যাওয়ার পথে।

সাতসকালে কালবৈশাখীর এমন তাণ্ডব রাজধানীজুড়ে। শহরের বিভিন্ন জায়গায় গাছ উপড়ে পড়েছে, ভেঙে পড়েছে ডাল-পালা। কোথাও আবার বিলবোর্ড উল্টে সড়ক ও পথের বাধা হয়ে দাঁড়িয়েছে।

চিরসবুজ রমনা পার্ককে ঘিরে যে বৃত্তাকার সড়ক, তার সবখানেই ডালপালা পড়ে আছে। ফলে পথচারীরা পড়েছেন বিড়ম্বনায়। পথের এই বাধা সরিয়ে নিতে উঠে পড়ে লেগেছেন পরিচ্ছন্নতাকর্মীরা।

এতো গেলে দক্ষিণের কথা। ক্ষয়ক্ষতি কম হয়নি উত্তরেও। কালবৈশাখী ঝড়ে সবচেয়ে বেশি গাছ ও ডাল উপড়ে পড়েছে হাতিরঝিলে। সেখানকার কচিগাছগুলোর ডাল পালা আস্ত নেই যেনো। কোথাও আবার পুরো গাছই শেকড় সমেত উপড়ে পড়েছে। এখানকার সড়ক ও ফুটপাথে ছড়িয়ে ছিটিয়ে আছে ঝড়ের চিহ্ন।

বৃষ্টির তোড়ে রাস্তায় জমেছে পানি। ফলে হাতিরঝিলকে ঘিরে যে চক্রাকার সড়ক সেখানে যানের গতি ধীর। লেগেছে জট। বিড়ম্বনায় অফিসগামী মানুষ।

সড়ক ও ফুটপাত থেকে গাছের ডাল সরিয়ে নিতে দেখা গেলো হাতিরঝিলের পরিচ্ছন্নতা কর্মীদের।

ঝড়ের কবলে শুধু যে গাছ পড়েছে এমন নয়। বাতাসের ঝাপটায় উড়ে গেছে বিলবোর্ডও। জাতীয় ঈদগাহ মাঠের প্রধান ফটকের সামনে বিশাল আকৃতির একটি বিলবোর্ড ভেঙে পড়েছে। কাঠের কাঠোমোয় তৈরি বিলবোর্ডটির ভেঙে পড়া বড় একটি অংশ ফুটপাতে পড়েছে। বাকি অংশ সড়কে। এতে করে ঈদগাহ সংলগ্ন ফুটপাত দিয়ে হেঁটে যাওয়ার উপায় নেই। পথচারিদের পা বাড়াতে হচ্ছে সড়কে।

ঈদগাহ মাঠের পূর্বপাশের কদম ফোয়ারা। সেখানেও রয়ে গেছে ঝড়ের চিহ্ন। কদম ফোয়ারা’র ঠিক উত্তর প্রান্তে মৎস্য ভবনের দিকে যে সড়কটি গেছে, সেই সড়কদ্বীপে অস্থায়ীভাবে তৈরি বিলবোর্ড আকৃতির বড় একটি ফেস্টুন ভেঙে সড়কের মাঝে প্রতিবন্ধতা সৃষ্টি করেছে।

শহরের নানা প্রান্তে সকালের কালবৈশাখী ঝড় তার অস্তিত্ব জানান দিচ্ছে। ঘুম থেকে উঠেই নগরবাসী যেনো লণ্ডভণ্ড অন্য এক শহর দেখতে পেলো।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে