ওমিক্রন রোধে সবাইকে সতর্ক থাকার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২২; সময়: ২:২৯ pm |

পদ্মাটাইমস ডেস্ক : দেশে বেড়েই চলেছে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন আক্রান্তের সংখ্যা। নতুন এ ধরনটি দ্রুত ছড়িয়ে পড়ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) নবনির্মিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সের উদ্বোধন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নিয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ‘একটা জিনিস সবাই একটু লক্ষ্য রাখবেন, নতুন আরেকটা ভ্যারিয়েন্ট দেখা দিয়েছে। এই ভ্যারিয়েন্ট দ্রুত ছড়াচ্ছে, একসঙ্গে পুরো পরিবার আক্রান্ত হচ্ছে। সবাই স্বাস্থ্য সুরক্ষা মেনে চলবেন। ইতোমধ্যে কিছু নির্দেশনা দিয়েছি। সেই নির্দেশনাগুলো সবাই মেনে চলবেন।’

সবাইকে টিকা নেওয়ার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘যারা টিকা নেননি, দ্রুত তারা টিকা নিয়ে নেবেন। স্কুলের ছাত্র-ছাত্রীদেরও টিকা দেওয়া শুরু হয়েছে। টিকা নিলে অন্ততপক্ষে জীবনে বেঁচে থাকা যায়।’

এ সময় প্রধানমন্ত্রী বলেন, মৌলিক গবেষণার পাশাপাশি প্রায়োগিক গবেষণায় মনোযোগী হতে হবে বিজ্ঞানীদের। সব খাতেই গবেষণার প্রয়োজন আছে এটা ছাড়া টেকসই উন্নয়ন বা উৎকর্ষ কোনোটাই অর্জন করা সম্ভব নয়।

প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে গবেষণার কোনো বিকল্প নেই। গবেষণালব্ধ জ্ঞান নিয়েই সামনে এগিয়ে যেতে হবে বলেন তিনি।

সরকারপ্রধান আরও বলেন, বাংলাদেশ আজ বিশ্বের বুকে মাথা উঁচু করে চলছে, মর্যাদা পাচ্ছে, এমন দিন আগে ছিল না, অসম্ভবকে সম্ভব করেই এগিয়ে যাচ্ছে দেশ।

৭৫-পরবর্তী সরকারগুলোর অজ্ঞতায় বিজ্ঞানে আগ্রহ পায়নি শিক্ষার্থীরা। বলেন, প্রযুক্তি ও গবেষণার জ্ঞান কাজে লাগিয়ে বাংলাদেশ আজ বিশ্বে মর্যাদা প্রতিষ্ঠা করতে পেরেছে। এমন অসম্ভবকে সম্ভব করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

সকাল ১০টায় গণভবন থেকে আগারগাঁওয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সের উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হন প্রধানমন্ত্রী। ভার্চুয়ালি উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এ আধুনিক ভবনটি।

এ সময় প্রধানমন্ত্রী বিজ্ঞানীদের মৌলিক গবেষণার পাশাপাশি প্রায়োগিক গবেষণার তাগিদ দিয়ে তিনি বলেন, স্বাস্থ্য ও চিকিৎসা খাতে গবেষণা বাড়াতে হবে।

সংশ্লিষ্টরা জানান, নবনির্মিত এই ভবনটি দেশের বিজ্ঞান চর্চায় অগ্রণী ভূমিকা রাখবে। সরকারের নিজস্ব অর্থায়নে নির্মিত এ স্থাপনায় আধুনিকভাবে বিজ্ঞান গবেষণা ও প্রদর্শনী সংক্রান্ত যাবতীয় সুবিধা মিলবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে