আফ্রিকা থেকে ফিরলে হোটেল বুকিং বাধ্যতামূলক

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২১; সময়: ১২:৫২ অপরাহ্ণ |
খবর > জাতীয়
আফ্রিকা থেকে ফিরলে হোটেল বুকিং বাধ্যতামূলক

পদ্মাটাইমস ডেস্ক : দক্ষিণ আফ্রিকা ও আশপাশের দেশ থেকে বাংলাদেশে আসার ক্ষেত্রে নিরুৎসাহিত করা হচ্ছে। যদি কেউ আসতে চায় সেক্ষেত্রে আগে থেকে হোটেল বুকিং করে আসতে হবে এবং সেখানে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

অন্যথায় বোর্ডিং পাস দেওয়া হবে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

শনিবার (৪ ডিসেম্বর) সকালে বিশ্ব শান্তি সম্মেলন উপলক্ষে ফরেন সার্ভিস একাডেমি চত্বরে আর্ট ক্যাম্প উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এ সময় তিনি বলেন, ভারতে ওমিক্রনের সংক্রমণ ধরা পড়া আমাদের জন্য বড় বিষয় না। আমাদের দেশে এখনো ধরা পড়েনি এবং স্বাস্থ্য মন্ত্রণালয় এ বিষয়ে যথেষ্ট সোচ্চার রয়েছে।

৪ ও ৫ ডিসেম্বর বিশ্ব শান্তি সম্মেলনে অংশ নিতে ৫০টির বেশি দেশের কবি, সাহিত্যিক, লেখক, বুদ্ধিজীবী এসেছে দেশে।

বঙ্গবন্ধু ও শেখ হাসিনার শান্তির বাণী পুরো বিশ্বে ছড়িয়ে দেওয়া এবং বিশ্বব্যাপী স্থিতিশীল শান্তি প্রতিষ্ঠার উদ্দেশ্যে এ সম্মেলন আয়োজন করা হয়েছে।

এদিকে সারা বিশ্বে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা বেড়েছে। গেল ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম করোনার ওমিক্রন ধরনটি ধরা পড়ে। ইতোমধ্যে ভাইরাসটির ধরন নিয়ে দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা গবেষণা করেছেন।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) প্রাথমিক এক সমীক্ষায় গবেষকরা বলেছেন, ওমিক্রন ধরন ডেল্টা ও বিটার তুলনায় তিনগুণের বেশি পুনঃসংক্রমণ ঘটাতে পারে।

দেশটির স্বাস্থ্যব্যবস্থা থেকে সংগৃহীত তথ্য-উপাত্ত এবং প্রথম মহামারি সংক্রান্ত তথ্য প্রমাণের ভিত্তিতে পূর্বের সংক্রমণ থেকে ইমিউনিটি এড়াতে ওমিক্রনের সক্ষমতা যাচাই করে এই ফলাফল পাওয়া যায়।

গবেষণা প্রতিবেদন রিভিউয়ের আগে মেডিকেল সার্ভারে আপলোড করা হয়েছে। এখনও গবেষণার পর্যালোচনা সম্পন্ন হয়নি।

গবেষকরা জানিয়েছেন, গত ২৭ নভেম্বর পর্যন্ত আক্রান্ত ২৮ লাখ লোকের মধ্যে ৩৫ হাজার ৬৭০ জন পুনঃসংক্রমিত হয়েছেন। ৯০ দিনের ব্যবধানে আক্রান্ত হলে সেগুলোকে পুনরায় সংক্রমণ হিসেবে বিবেচনা করা হয়।

দক্ষিণ আফ্রিকার ডিএসআই-এনআরএফ সেন্টার অব এক্সিলেন্স ইন এপিডোমিওলজিক্যাল মডেলিং অ্যান্ড এনালাইসিস পরিচালক জুলিয়েট পুলিয়াম এক টুইটে বলেছেন, দক্ষিণ আফ্রিকায় করোনার প্রথম তিন ঢেউয়ে যারা সংক্রমিত হয়েছিলেন, তাদের অনেকের শরীরেই আবার ভাইরাসটি ধরা পড়েছে। তাদের মধ্যে বেশির ভাগই আগে ডেল্টা ধরনে আক্রান্ত হয়েছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে