বোমা আতঙ্কে মালয়েশিয়ান ফ্লাইটে তল্লাশি, যা জানা গেল

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২১; সময়: ৯:১১ পূর্বাহ্ণ |
বোমা আতঙ্কে মালয়েশিয়ান ফ্লাইটে তল্লাশি, যা জানা গেল

পদ্মাটাইমস ডেস্ক : রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করা মালয়েশিয়ান ফ্লাইটে কোনো বোমা পাওয়া পাওয়া যায়নি। বিমান বাহিনীর বোম্ব ডিসপোজাল ইউনিট বিমানবন্দরের নির্বাহী পরিচালককে এ তথ্য জানিয়েছেন।

মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে ছেড়ে আসা এমএইচ১৯৬ ফ্লাইটটি বুধবার (১ ডিসেম্বর) রাত ১০টা ৪০ মিনিটে ঢাকায় অবতরণ করে। বিমানে বোমা থাকার বার্তা পেয়ে বিমান বন্দরের নিরাপত্তাকর্মীরা ফ্লাইটটিতে তল্লাশি চালায়।

পরে রাত দেড়টার দিকে ব্রিফিংয়ে বিমানবন্দর পরিচালক জানান, বোমা থাকার যে তথ্য ছিল, সে তথ্য সঠিক ছিল না। তবুও আমরা বিষয়টিকে হালকাভাবে নিইনি।

সন্ধ্যা সাড়ে ৭টায় র‌্যাবের কাছ থেকে খবর পেয়েছি যে মালয়েশিয়া থেকে ‘সন্দেহভাজন’ এক ব্যক্তি ‘সন্দেহজনক বস্তু’ নিয়ে ঢাকায় আসছেন। আমরা মিটিং করি, বিমানবাহিনীকে খবর দেওয়া হয়, তাদের বিশেষায়িত সন্ত্রাসবাদ প্রতিরোধ দল খুব অল্পসময়ের মধ্যেই চলে আসে।

তিনি বলেন, বার্তটির সত্যতা পাওয়া যায়নি। তারপরও আমরা সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করেছি। স্টান্ডার্ড অব প্রসিডিউর (এসওপি) অনুযায়ী, প্রথমে আমরা যাত্রীকে অফলোড করি।

তারপর তাদের তল্লাশি করি। একে একে বিমানের দুটি লাগেজ কম্পার্টমেন্ট তল্লাশি করে বিমান বাহিনীর সদস্যরা। তবে বিপদজনক কিংবা বোম্ব সদৃশ কিছুই পাওয়া যায়নি। বিমানবন্ধরের কার্যক্রম স্বাভাবিক রয়েছে।

বিমানবন্ধর সূত্র জানায়, উড়োজাহাজটি থেকে যাত্রী নামাতে সব এয়ারলাইনসের বাসগুলো বিমানের পাশে নেওয়া হয়। রাত ১১টা ১০ মিনিটে সেনাবাহিনীর প্রায় অর্ধশতাধিক সদস্য বিমানবন্দরের ৮ নম্বর গেট দিয়ে ভেতরে প্রবেশ করেন। অবশেষে রাত সাড়ে ১২টায় ফ্লাইটটিকে নিরাপদ ঘোষণা করা হয়।

প্রসঙ্গত, দেশের বিমানবন্দরে এ ধরনের অভিজ্ঞতা একেবারেই নতুন হলেও বিষয়টি সম্পর্কে জ্ঞান রয়েছে সংশ্লিষ্টদের। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সবশেষ ২০২০ সালের ২৪ ডিসেম্বর বোম্ব থ্রেটের অনুশীলন হয়েছে।

নিরাপত্তা মহড়ায় বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, এভিয়েশন সিকিউরিটি ফোর্স, বাংলাদেশ বিমান বাহিনী, বাংলাদেশ সেনাবাহিনী, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, র‌্যাব, এপিবিএন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও স্বাস্থ্য বিভাগসহ বিমানবন্দরে কর্মরত অন্যান্য আরও কয়েকটি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে