কর্মকর্তাদের পাশাপাশি সম্পদের হিসাব দেবেন মন্ত্রীরাও

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২১; সময়: ২:৪৬ pm |

পদ্মাটাইমস ডেস্ক : সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি মন্ত্রীরাও সম্পদের হিসাব দেবেন বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম আয়োজিত বিএসআরএফ সংলাপে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

সংলাপে প্রতিমন্ত্রীর উদ্দেশ্যে একজন সাংবাদিক বলেন, আপনি অনেক ভালো কাজ করেছেন, ভালো সিদ্ধান্ত নিয়েছেন। আমার প্রশ্ন হচ্ছে, আপনি আরেকটি ভালো কাজ করেছেন। সম্পদের হিসাব আপনি চেয়েছেন। এটা সবসময় হওয়ার কথা, দেওয়ার কথা কিন্তু দিচ্ছে না।

ওই সাংবাদিক বলেন, একটা মন্ত্রণালয়ে মন্ত্রী সর্বোচ্চ। প্রতিমন্ত্রী হিসেবে আপনি আপনার সম্পদের হিসাব দেবেন কি না বা আপনি মনে করেন কি না, অন্যান্য মন্ত্রীদেরও সম্পদের হিসাব দেওয়া উচিত?

জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, ‘হ্যাঁ, নিশ্চয়ই। আমি তখন প্রতিশ্রুতি দিয়েছি, কথা দিয়েছি, আমরা নিয়মিতভাবে যেহেতু রিটার্ন জমা দেই, আমরা অবশ্যই তিন বছর পরপরই কিন্তু এটি জমা দেব। আমরা পাঁচ বছরের জন্য নির্বাচিত হই। অন্তত আমাদের এখানে একবার বা দুইবার জমা পড়বেই। তাছাড়া তথ্য অধিকার আইনে কিন্তু আপনি যেকোনো মন্ত্রীর ট্যাক্স রিটার্ন কপিটা আপনি নিতে পারেন। কোনো অসঙ্গতি থাকলে আপনারা কিন্তু অভিযোগ করতে পারেন।’

এ অভিযোগ নিষ্পত্তি করার জন্য বিভিন্ন সংস্থা রয়েছে উল্লেখ করে সরকারের এ প্রতিমন্ত্রী বলেন, ‘কোনো অনিয়ম দেখলে সেখানেও কিন্তু ব্যবস্থা নেওয়ার বিষয়ও রয়েছে। আমাদের বিচার বিভাগ একদম স্বাধীন। এছাড়া দুর্নীতি দমন কমিশন অত্যন্ত অ্যাক্টিভলি কাজ করছে।’

তিনি বলেন, ‘অবশ্যই আপনার মতের সঙ্গে আমরা একমত। আমরা চাই যে স্বচ্ছতা জবাবদিহিতার জন্য আমরা আগামী থেকে সবাই, কর্মকর্তারা এবং আপনি জানেন যে নির্বাহী বিভাগের প্রধান যেমন আমাদের প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদ সদস্যরা সবাই কিন্তু এ জিনিসটা আমরা দেব।’ ‘তবে এটুকু বলতে চাই, প্রতি বছরই কিন্তু আমাদেরকে দিতে হচ্ছে, আমরা যারা রাজনীতির সঙ্গে সম্পৃক্ত, তারা কিন্তু এ বিষয়টি অত্যন্ত সচেতনভাবে করতে হয়, কারণ নির্বাচনী বিধি-আইন, অনেক কিছুই আছে।’

সংগঠনটির সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাসউদুল হকের সঞ্চালনায় সংলাপে আরও উপস্থিত ছিলেন- তথ্য অধিদফতরের প্রধান তথ্য অফিসার (অতিরিক্ত দায়িত্ব) মো. শাহেনুর মিয়া।

  • 35
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে