ডেঙ্গু রোধে ৬৫ লাখ টাকা জরিমানা করেছে ডিএনসিসি

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১; সময়: ১১:০৩ am |
খবর > জাতীয়

পদ্মাটাইমস ডেস্ক : প্রতিদিনই ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এ অবস্থায় বিগত বছরগুলোর অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ডেঙ্গু প্রতিরোধে ঢাকার দুই সিটি করপোরেশন নানা পদক্ষেপ নিয়ে মাঠে নামলেও ডেঙ্গু নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না।

এ অবস্থায় ডেঙ্গুর বিস্তার রোধে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রতিটি অঞ্চলে একযোগে অভিযান পরিচালনা করছে ডিএনসিসি। গত এক মাসে এ অভিযানে ৬৫ লাখ টাকা জরিমানা আদায় করেছে সংস্থাটি। বুধবার (২৫ আগস্ট) ঢাকা উত্তর সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে। গত ২৭ জুলাই থেকে এপর্যন্ত ডিএনসিসির বিভিন্ন এলাকায় এডিসের লার্ভা পাওয়ায় মোবাইল কোর্টের মাধ্যমে এই ৬৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের সচিব মাসুদ আলম ছিদ্দিক জানিয়েছেন, ডিএনসিসি আওতাধীন এলাকার সব অঞ্চলে মশক নিধন কার্যক্রম তদারকির জন্য কর্মকর্তাগণের সমন্বয়ে তদারকি টিম গঠন করা হয়েছে। এই কমিটির সদস্যরা দায়িত্বপ্রাপ্ত অঞ্চলের বিষয়ে সংশ্লিষ্ট ছকে প্রতিদিনের বিষয় কর্তৃপক্ষের নিকট রিপোর্ট দাখিল করবেন। কর্মকর্তাগণের সমন্বয়ে এই তদারকি টিম ডিএনসিসির স্প্রে ম্যান সুপারভাইজার, মশক নিধন কর্মীদের প্রতিদিনের সকাল ও বিকেলের বায়োমেট্রিক- ম্যানুয়াল হাজিরা নিশ্চিত করবেন।

কোন কোন অঞ্চলে মশার ওষুধ ছেটানো হয়েছে তারা তালিকা করবেন। মশক নিধনের ব্যবহৃত সচল,অচল স্প্রে মেশিন, ফগার মেশিন ও অন্যান্য যন্ত্রপাতির তথ্যাদি নিশ্চিত করবেন। ঢাকা উত্তর সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, ডেঙ্গু নিয়ন্ত্রণে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে ডিএনসিসি। মশক নিধন কার্যক্রম যেন কোন ভাবে প্রশ্নের সম্মুখীন না হতে হয় তাই ডিএনসিসির আঞ্চলিক অফিসগুলোতে ইতোমধ্যে মশক নিধন কর্মীদের জন্য বায়োমেট্রিক হাজিরা চালু করা হয়েছে এছাড়া আগামী ১ সেপ্টেম্বর থেকে প্রত্যেকটি ওয়ার্ডেই মশক কর্মীদের বায়োমেট্রিক হাজিরা নিশ্চিত করা হবে।

ডিএনসিসিতে ৫৪জন স্প্রেম্যান সুপারভাইজারকে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। স্প্রেম্যান সুপারভাইজারগণ তাদের প্রশিক্ষণলব্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে আগামী ২ সেপ্টেম্বর থেকে প্রত্যেকটি অঞ্চলের মশক কর্মীদের হাতেকলমে শেখাবেন। এছাড়া, আগামীতে এ অভিযান আরও ব্যাপক পরিসরে পরিচালনা করা হবে।

ডিএনসিসির বর্তমানে মূল লক্ষ্যে ডেঙ্গুকে নিয়ন্ত্রণে আনা। এদিকে নগরবাসীর কল্যাণে ডিএনসিসির ৪৬টি নগর স্বাস্থ্যকেন্দ্রেই ডেঙ্গু রোগের বিনা মূল্যে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে বলেও জানানো হয়।

  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে