ঢাকার পথে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় চালান

প্রকাশিত: জুলাই ৩১, ২০২১; সময়: ১০:৫৬ am |

পদ্মাটাইমস ডেস্ক : কোভাক্স সুবিধার আওতায় দ্বিতীয় চালান হিসেবে জাপানের কাছ থেকে আরও সাত লাখ ৮১ হাজার ৩২০ ডোজ অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন পেতে যাচ্ছে বাংলাদেশ। আজ শনিবার (৩১ জুলাই) বিকেলে এই টিকার চালান দেশে পৌঁছাবে।
ঢাকার পথে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় চালান
জাপানের স্থানীয় সময় শুক্রবার রাত ১০টা ৪০ মিনিটে অল নিপ্পন এয়ারওয়েজের (এএনএ) একটি কার্গো বিমান অ্যাস্ট্রাজেনেকার এই টিকা নিয়ে নারিতা বিমানবন্দরের ১ নং টার্মিনাল ছেড়েছে।

বাংলাদেশ সময় শনিবার বিকেল ৩টা ১৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অ্যাস্ট্রেজেনেকার দ্বিতীয় চালানের ভ্যাকসিন দেশে এসে পৌঁছানোর কথা রয়েছে। ভ্যাকসিনগুলো গ্রহণ করতে বিমানবন্দরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

এই নিয়ে জাপানের কাছ থেকে বাংলাদেশ ১০ লাখেরও বেশি ডোজ টিকা পেতে যাচ্ছে। কোভ্যাক্স সুবিধার আওতায় অ্যাস্ট্রাজেনেকার ৩০ লাখ ডোজ টিকা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে জাপান। এর আগে গত ২৪ জুলাই অ্যাস্ট্রাজেনেকার ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ করোনার টিকা পায় বাংলাদেশ।

এদিন বিমানবন্দরে টিকার এই চালানটি গ্রহণ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো এই টিকা পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। টিকা গ্রহণ শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামীতে দেশে টিকার আর কোনো সংকট থাকবে না।

এ সময় জাপানের রাষ্ট্রদূত বলেন, আগামী ১ মাসের মধ্যে আরও প্রায় ২৮ লাখ টিকা জাপান থেকে বাংলাদেশে আসবে।
উল্লেখ্য, আগামী ৩ আগস্ট, একই স্থানে ও একই সময়ে হংকং ফ্লাইটে পরবর্তী ৩য় লটে মোট ৬ লাখ ১৬ হাজার ৭৮০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেশে আসবে।

কোভ্যাক্স হচ্ছে একটি বিশ্বব্যাপী কোভিড-১৯ ভ্যাকসিনের সুষম সরবরাহ লাভের লক্ষ্যে ভ্যাকসিন অ্যালায়েন্স পরিচালিত একটি বৈশ্বিক জোট। অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের চালান পৌঁছার খবর বাংলাদেশের জন্য একটি সুসংবাদ। কারণ এ মুহূর্তে ১৫ লাখের বেশি মানুষ অক্সফোর্ডের তৈরি এ ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের অপেক্ষায় রয়েছেন।

  • 210
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে