টিকার আওতায় এসেছে দেশের ১ কোটি ২৮ লাখ ৫০ হাজার ৮৩৪ জন মানুষ

প্রকাশিত: জুলাই ৩০, ২০২১; সময়: ৮:২৪ pm |

পদ্মাটাইমস ডেস্ক : দেশের ১ কোটি ২৫ লাখ ৯২ হাজার ৭৪৯ জন মানুষ করোনা (কোভিড-১৯) টিকার আওতায় এসেছে। এদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৮৫ লাখ ২১ হাজার ৩৫০ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৩ লাখ ২৯ হাজার ৪৮৪ জন। প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৫১ লাখ ৯১ হাজার ৯৯৮ আর নারী ৩৩ লাখ ২৯ হাজার ৩৫২ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ২৭ লাখ ৬০ হাজার ৭৭৮ আর নারী ১৫ লাখ ৬৮ হাজার ৭০৬ জন।

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নিয়েছেন দেশের ১ কোটি ১ লাখ ১৮ হাজার ১১৯ জন মানুষ। চীনের সিনোফার্মের টিকা নিয়েছেন ২০ লাখ ৬৬ হাজার ৬৫১ জন। ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৫০ হাজার ৫২৩ জন। আর মডার্নার টিকা নিয়েছেন ৫ লাখ ৪৫ হাজার ৪৫৩ জন।

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৩ লাখ ৫৪ হাজার ৮৭১ এবং নারী ৩৭ লাখ ৬৩ হাজার ২৪৮ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৪২ লাখ ৯৮ হাজার ৮৬ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ২৭ লাখ ৪৫ হাজার ৭৯২ এবং নারী ১৫ লাখ ৫২ হাজার ২৯৪ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ৯ হাজার ৭৯ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯৫৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।
এদিকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ১১ লাখ ৭৯ হাজার ৮৩৬ এবং নারী ৮ লাখ ৮৬ হাজার ৮১৫ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২০ লাখ ৩৫ হাজার ৯৪৩ জন প্রথম ডোজ এবং ৩০ হাজার ৭০৮ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১১ লাখ ৬৫ হাজার ২৫৪ এবং নারী ৮ লাখ ৭০ হাজার ৬৮৯ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১৪ হাজার ৪৮২ জন পুরুষ এবং নারী ১৬ হাজার ১২৬ জন।

ঢাকার ৭টি কেন্দ্রে ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৫০ হাজার ৯২৫ জন। এদের মধ্যে পুরুষ ৪৩ হাজার ৬৩৯ এবং নারী ৭ হাজার ২৮৬ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫০ হাজার ২৩৫ জন প্রথম ডোজ এবং ৬৯০ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৩ হাজার ২৩৫ এবং নারী ৭ হাজার জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৪০৪ জন পুরুষ এবং নারী ২৮৬ জন।

এদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা নিয়েছেন ৬ লাখ ১৫ হাজার ১৩৯ জন। এদের মধ্যে পুরুষ ৩ লাখ ৭৪ হাজার ৪৩০ ও নারী ২ লাখ ৪০ হাজার ৭০৯ জন।
স্বাস্থ্য অধিদপ্তর জানায় আজ বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ১ কোটি ৪০ লাখ ৯০ হাজার ৯৭৩ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন।

  • 123
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে