দেশে এক দিনে ২২৮ মৃত্যু, শনাক্ত ফের ১১ হাজারের উপরে

প্রকাশিত: জুলাই ২৫, ২০২১; সময়: ৬:৪২ অপরাহ্ণ |

পদ্মাটাইমস ডেস্ক : ঈদের ছুটি শেষে নমুনা পরীক্ষা বেড়ে আগের অবস্থায় পৌঁছে যাওয়ায় দেশে এক দিনে শনাক্ত কোভিড রোগীর সংখ্যা ফের ১১ হাজার ছাড়িয়েছে মৃত্যু হয়েছে আরও সোয়া দুইশ মানুষের।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, রোববার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে সাড়ে ৩৭ হাজার নমুনা পরীক্ষা করে ১১ হাজার ২৯১ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, এক দিনে ২২৮ জনের মৃত্যু হয়েছে। নতুন আক্রান্তদের নিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১১ লাখ ৬৪ হাজার ৬৩৫ জনে। আর আক্রান্তদের মধ্যে মোট ১৯ হাজার ২৭৪ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস।

সরকারি হিসেবে এক দিনে সেরে উঠেছেন ১০ হাজার ৫৮৪ জন। তাদের নিয়ে এই পর্যন্ত সুস্থ হলেন ৯ লাখ ৯৮ হাজার ৯২৩ জন। ঈদের ছুটির আগে সর্বশেষ কর্মদিবসের পরিস্থিতি নিয়ে গত ২০ জুলাই যে পরিসংখ্যান স্বাস্থ্য অধিদপ্তর দিয়েছিল, তাতে সাড়ে ৩৯ হাজার নমুনা পরীক্ষা করে ১১ হাজার ৫৭৯ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ার কথা জানানো হয়েছিল, মৃত্যু হয়েছিল ২০০ জনের।

২০ জুলাই ছিল ঈদের ছুটির প্রথম দিন। নমুনা পরীক্ষার সংখ্যা সেদিন থেকেই কম থেকে করে, সেই সঙ্গে কমতে থাকে শনাক্ত রোগীর সংখ্যা। ঈদের দিন প্রায় সাড়ে ১১ হাজার নমুনা পরীক্ষা করে পরদিন ৩ হাজার ৬৯৭ জন নতুন রোগী শনাক্তের খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর। সেদিনও ১৮৭ জনের মৃত্যু হয়েছিল। ২১ জুলাই থেকে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা আট হাজারের নিচেই ছিল। তবে দৈনিক মৃত্যুর সংখ্যা ১৬৬ জনের নিচে নামেনি।

ঈদের ছুটির পর নমুনা পরীক্ষা আবার ৩৫ হাজার ছাড়ার সঙ্গে সঙ্গে শনাক্ত রোগীর সংখ্যাও ঈদের আগের পর্যায়ে পৌঁছে গেল, সেই সঙ্গে বেড়ে গেল দৈনিক মৃত্যুর সংখ্যাও। গত এক দিনে কেবল ঢাকা বিভাগেই ৪ হাজার ৭৫৫ জন নতুন রোগী শনাক্ত হয়েছে, যা দিনের মোট শনাক্তের ৪২ শতাংশ। এছাড়া চট্টগ্রাম বিভাগে দেড় হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে।

আর যে ২২৮ জন গত এক দিনে মারা গেছেন, তাদের ৬৯ জনই ছিলেন ঢাকা বিভাগের বাসিন্দা। খুলনা বিভাগে ৫০ জন এবং চট্টগ্রাম বিভাগে ৪০ জনের মৃত্যু হয়েছে। বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গতবছর ৮ মার্চ; তা ১১ লাখ পেরিয়ে যায় এ বছর ১৮ জুলাই। তার আগে ১২ জুলাই দেশে রেকর্ড ১৩ হাজার ৭৬৮ জনের মধ্যে সংক্রমণ ধরা পরে।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। গত ২৪ জুলাই তা ১৯ হাজার ছাড়ায়। তার আগে ১৯ জুলাই এক দিনে রেকর্ড ২৩১ জনের মৃত্যুর খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। বিশ্বে শনাক্ত রোগী ইতোমধ্যে ১৯ কোটি ৩৮ লাখ ছাড়িয়ে গেছে, করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ৪১ লাখ ৪৫ হাজারের বেশি মানুষের।

  • 59
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে