কাস্টমসের ভুয়া নিলাম কাগজে চোরাই মোটরসাইকেল বিক্রির অভিযোগে গ্রেপ্তার ৮

প্রকাশিত: জুন ১১, ২০২১; সময়: ৮:৩৮ pm |
খবর > জাতীয়

পদ্মাটাইমস ডেস্ক : চুরি করা মোটরসাইকেল কখনো কাস্টমসের ভুয়া নিলাম কাগজ দেখিয়ে, কখনো বর্ডার পার করে আনা বলে ক্রেতাদের কাছে বিক্রি করতো চোরচক্র। এমন একটি চক্রের আট সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। আইনশৃঙ্খলা বাহিনী বলছে, দেশজুড়ে তৎপর ৮ থেকে ১০টি মোটরসাইকেল চোরচক্র। এসব চক্রের সদস্যদের আইনের জালে আনতে কাজ করছে পুলিশ।

একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা আরিফুর রহমান। গেল শুক্রবার (৪ জুন) ভোর ৪টার দিকে খিলগাঁওয়ের বাসার গ্যারেজ থেকে গেটের তালা ভেঙে মোটরসাইকেল নিয়ে যায় চোর চক্র। একইভাবে চুরি হয় আরেক ব্যবসায়ী রাকিব হোসাইনের মোটরসাইকেলও। চুরির ঘটনার পর পরই থানায় অভিযোগ করেন তারা।

আরিফুর রহমান জানান, দেখাইতে লোক পাঠালো, পরে দেখলাম ঠিকই আমার বাইক। কিন্তু চোররা সম্ভবত বাইকটা অনেক পরিবর্তন করেছে। দেড় মাস পর খোঁজ পাই এটার ডিবি অফিসে মিন্টো রোডে, যে এটা পাওয়া গেছে।

চোর চক্রের সদস্যদের ধরতে বিভিন্ন গোয়েন্দা সংস্থা নজরদারি করতে করতে ঢাকা, নারায়ণগঞ্জ, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, নরসিংদীর কয়েকটি এলাকায় অভিযান চালিয়ে ১৭টি মোটরসাইকেলসহ চোর চক্রের ৮ সদস্যকে গ্রেপ্তার করা হয়।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের লালবাগ বিভাগের উপ কমিশনার মোহাম্মদ রাজীব আল মাসুদ বলেন, পাঁচটি ধাপে তারা কাজটি করে। চোর চুরি করার পর যে চালাতে পারে এমন একজনকে গাড়িটা দেয়। সে গিয়ে যে এলাকায় বিক্রি হবে সেখানের একজনকে দেয়। ওইখান থেকে আরেকটা চক্র আছে যারা সরাসরি ক্রেতার সাথে যুক্ত থাকে। দেখা যাচ্ছে ২ লাখ টাকার বাইক আশি হাজার টাকায় ব্রিক্রি হচ্ছে।

চক্রের সদস্যরা রাজধানীর বিভিন্ন এলাকায় চুরি করে দেশের প্রত্যন্ত এলাকায় মোটরসাইকেলগুলো বিক্রি করতো উল্লেখ করে, এমন আট থেকে দশটি চক্র সারা দেশে অপকর্ম চালাচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

 

উপ কমিশনার মোহাম্মদ রাজীব আল মাসুদ আরো বলেন, নতুন বাইক হলে ওটাকে পলিথিন লাগিয়ে বলে বর্ডার ক্রস করে নিয়ে আসছে। ভুয়া কাগজপত্র তৈরি করে। অনেক সময় ক্রেতারা চোরাই বাইক এটা জেনে সরাসরি ক্রয় করে। এদের প্রত্যেকের নামে ২০-২৫টি মামলা রয়েছে। প্রত্যেকবার জামিনে এসে, কিছুদিন জেল খেটে বের হয়ে তারা আবার একই কাজে লিপ্ত হয়।

মোটরসাইকেল চুরি হলে সাথে সাথে সংশ্লিষ্ট থানায় অভিযোগ দায়েরের আহ্বান জানিয়ে বাহন কেনার ক্ষেত্রেও কাগজপত্র সঠিকভাবে যাচাই বাছাইয়ের পরামর্শ পুলিশের।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে