শেখ মুজিবের বাংলা এখন পৃথিবীর বিস্ময়: শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

প্রকাশিত: মার্চ ১৯, ২০২১; সময়: ৯:১৯ pm |

পদ্মাটাইমস ডেস্ক : শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর মাহিন্দা রাজাপাকসে বলেছেন, অনন্য মাত্রার মুক্তিকামী নেতা শেখ মুজিবের বাংলা এখন পৃথিবীর বিস্ময়। বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আগামীতে আরও দৃঢ় ও মজবুত হবে বলে আশাপ্রকাশ করেছেন তিনি।

শুক্রবার (১৯ মার্চ) রাজধানীর প্যারেড স্কয়ারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত দশ দিনব্যাপী ‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানের তৃতীয় দিনে সম্মানিত অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিকেল সাড়ে ৪টায় জাতীয় প্যারেড স্কয়ারে তৃতীয় দিনের অনুষ্ঠানের সূচনা হয় মিরপুরের সরকারি পিএইচ সেন্টারের বাক ও শ্রবণ প্রতিবন্ধী শিক্ষার্থীদের ইশারা ভাষায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে। আজকের অনুষ্ঠানের থিম ‘যতকাল রবে পদ্মা যমুনা’।

সম্মানিত অতিথির বক্তব্যে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর মাহিন্দা রাজাপাকসে বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। তিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে আজীবন লড়াই করেছিলেন। তার নেতৃত্বেই ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে। তবে অত্যন্ত দুঃখজনকভাবে তিনি ১৯৭৫ সালে ১৫ আগস্ট হত্যাকাণ্ডের শিকার হন।’

বাংলার এই অঞ্চলের সঙ্গে শ্রীলঙ্কার ঐতিহাসিক সম্পর্ক রয়েছে উল্লেখ করে রাজাপাকসে বলেন, ‘বিশেষ করে সমুদ্রপথে দুই অঞ্চলের মধ্যে বাণিজ্যিক রুট ছিল। দুই দেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধির ওপর জোর দেন শ্রীলংকার প্রধানমন্ত্রী।’

এ সময়, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভি লাভরফ ভিডিও বার্তায় শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন, বাংলাদেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীদার রাশিয়ার কাছে।

এর আগে শুক্রবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করেন মাহিন্দা রাজাপাকসে। এ সময়, তাকে অভ্যর্থনা জানাতে সেখানে সশরীরে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। সামাজিক দূরত্ব মেনে লাল গালিচা সংবর্ধনা, গার্ড অব অনার গান স্যালুটে রাষ্ট্রাচারের বর্ণাঢ্য আনুষ্ঠানিকতায় বাংলাদেশে স্বাগত জানানো হয় এই অতিথিকে।

  • 22
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে