চলতি অর্থবছরে ১২ শিল্পনগরী স্থাপন হচ্ছে : শিল্পমন্ত্রী

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২১; সময়: ৫:৩৬ অপরাহ্ণ |
খবর > জাতীয়
চলতি অর্থবছরে ১২ শিল্পনগরী স্থাপন হচ্ছে : শিল্পমন্ত্রী

পদ্মাটাইমস ডেস্ক : চলতি ২০২০-২১ অর্থবছরে ১২টি শিল্পনগরী প্রকল্প স্থাপনের কাজ হচ্ছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। মঙ্গলবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য মো. হাবিবর রহমানের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, বিসিকের আওতায় সারাদেশে উন্নত অবকাঠামো সমৃদ্ধির লক্ষ্যে ৭৬টি বিসিক শিল্পনগরী স্থাপিত হয়েছে। সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় চলতি ২০২০-২১ অর্থবছরে ১২টি শিল্পনগরী প্রকল্প স্থাপনের কাজ বাস্তবায়নাধীন রয়েছে।

বিরোধী দল জাতীয় পার্টির এমপি শামীম হায়দার পাটোয়ারীর প্রশ্নের লিখিত জবাবে শিল্পমন্ত্রী বলেন, দেশে কোনো চিনিকল বন্ধ করা হয়নি। শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের আওতাধীন ১৫টি চিনিকলের মধ্যে ছয়টি চিনিকলের মাড়াই কার্যক্রম ২০২০-২১ মাড়াই মৌসুমের জন্য স্থগিত রাখা হয়েছে। বাকি নয়টি চিনিকলের মাড়াই কার্যক্রম চলমান রয়েছে।

সরকারি দলের এমপি আলী আজমের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, চিনি শিল্পকে রক্ষার লক্ষ্যে ১৪টি চিনিকলে বর্জ্য পরিশোধনাগার স্থাপনের প্রকল্প চলমান রয়েছে। দেশে ১৫টি চিনি কলের মধ্যে ১৪টি অলাভজনক। লাভজনক চিনি কলটি হচ্ছে কেরু অ্যান্ড কোম্পানি (বিডি) লিমিটেড।

তিনি আরো বলেন, চিনি শিল্পকে রক্ষার লক্ষ্যে চিনি শিল্পের আধুনিকায়ন ও পরিবেশ সুরক্ষায় বিএসএফআসি’র আওতায় দু’টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন কাজ চলমান রয়েছে। প্রকল্পগুলো হলো- বিএমআর অব কেরু অ্যান্ড কোং লিমিটেড ও ১৪টি চিনিকলে বর্জ্য পরিশোধনাগার স্থাপন।

মন্ত্রী জানান, ২০২০-২১ অর্থবছরে এডিপিতে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্প প্রস্তাবনা হিসেবে ছয়টি চিনিকলে পুরনো সেন্ট্রিফিউগাল মেশিন, জুস ক্লারিফায়ার এবং রোটারি ভ্যাকুয়াম ফিল্টারের জন্য আধুনিক যন্ত্রপাতি প্রতিস্থাপন, কেরু অ্যান্ড কোং (বিডি) লিমিটেড, অণুজীব ল্যাবরেটরি আধুনিকীকরণসহ কেরু ডিস্টিলারি প্ল্যান্টের জন্য ইটিপি স্থাপন, রাজশাহী চিনিকলে ফল প্রক্রিয়াজাতকরণ ও বোতলজাতকরণ প্ল্যান্ট স্থাপন, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের জনবলের সক্ষমতা বৃদ্ধি এবং ঠাকুরগাঁও চিনিকলের আধুনিকায়ন, বহুমুখীকরণ ও বিটসুগার প্ল্যান্ট স্থাপনের সম্ভাব্যতা যাচাই অন্তর্ভুক্ত রয়েছে।

এছাড়া নাটোর জেলার লালপুর উপজেলা, ঠাকুরগাঁও জেলার সদর উপজেলা, ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলা এবং চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলায় বৈদেশিক বিনিয়োগের মাধ্যমে শিল্প কারখানা স্থাপনের সম্ভাব্যতা যাচাই কার্যক্রম চলমান রয়েছে বলেও জানান শিল্পমন্ত্রী।

  • 39
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে