টিআরপি নির্ধারণে কৌশল প্রণয়নে আগামী সপ্তাহে কমিটি গঠন

প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২০; সময়: ৪:০৭ pm |

পদ্মাটাইমস ডেস্ক : টিআরপি নিয়ে পর্যালোচনা করে দেখা গেছে, অনেকের অবস্থান ঠিক নেই। তাই টিআরপি নির্ধারণে কৌশল প্রণয়নে আগামী সপ্তাহে একটি কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

বৃহস্পতিবার দুপুরে, সচিবালয়ে নিজ দপ্তরে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন মন্ত্রী। এসময় তিনি বলেন, টিআরপির ক্ষেত্রে বিরাট একটা অস্পষ্টতা আছে, কারা কখন টিআরপিতে ওপরে উঠে যায়। অনেক সময় দেখা যায় একটা টেলিভিশন মানুষ দেখে না কিন্তু তারা টিআরপিতে অনেক ওপরে, এ রকম অনেক কিছু ঘটে। টিআরপি কীভাবে নির্ধারিত হবে সেই কৌশল প্রণয়নের জন্য আগামী সপ্তাহে অংশীজনদের নিয়ে একটি কমিটি গঠন করে দেব। সেই কমিটি নির্ধারণ করবে কীভাবে টিআরপি নির্ধারিত হবে।

হাছান মাহমুদ আরো বলেন, ‘টিআরপির ক্ষেত্রে নানা ধরনের অসংগতি লক্ষ্য করা যায় এবং সেখানে কীভাবে টিআরপি নির্ধারণ হয় তানিয়েও অনেকে অনেক প্রশ্ন উত্থাপন করেন। সুতরাং এই প্রশ্নের নিরসন হওয়া প্রয়োজন এবং কোনো একটি প্রাইভেট সংস্থা রাষ্ট্রীয় অনুমতি ছাড়া টিআরপি দেয়ার কোনো এখতিয়ার রাখে না। এটি নিয়মনীতির মধ্যে আসা প্রয়োজন। কীভাবে টিআরপি নির্ধারিত হবে তা সরকার এবং বেসরকারি অংশীজনরা মিলে সেই কৌশল নির্ধারণ করা হবে। আমাদের দেশে দেখা যাচ্ছে অন্য দেশের শিল্পীদের দিয়ে বিজ্ঞাপন তৈরি করে তা বাংলাদেশে প্রচার করা হয়, মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো এগুলো করে। এতে যেটি ঘটছে তাতে আমাদের দেশে যারা বিজ্ঞাপন নির্মাণের সঙ্গে যুক্ত তারা বঞ্চিত হচ্ছেন, আমাদের দেশের ছেলেমেয়েরা যারা বিজ্ঞাপন চিত্রে অংশগ্রহণ করেন তারা বঞ্চিত হচ্ছেন, দেশের শিল্প বঞ্চিত হচ্ছে, দেশ থেকে টাকা বিদেশে চলে যাচ্ছে, একইসাথে গণমাধ্যমগুলো বঞ্চিত হচ্ছে।

তিনি আরো বলেন, অনলাইন ভিডিও কনটেন্ট প্রচারকারি ওভার দ্য টপ বা ওটিটি প্লাটফর্ম, বর্তমান সময়ে একটি বাস্তবতা যা এড়ানোর উপায় নেই। তবে সরকার চায়ও এটিকে সুর্নির্দিষ্ট নীতিমালার মাধ্যমে পরিচালিত করতে।

  • 11
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে