শীতের বাতাস বইছে, সর্বনিম্ন তাপমাত্রা রাজশাহীতে

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২০; সময়: ১০:৪২ পূর্বাহ্ণ |

পদ্মাটাইমস ডেস্ক : সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত শীতের হাওয়া বইছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে। সারাদেশে হঠাৎ করেই তাপমাত্রা কমতে শুরু করেছে। গত তিনদিনে গড়ে ৫ থেকে ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। আগামী কয়েকদিনে আরো কিছুটা কমবে বলে জানিয়েছে আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, শীতের মৌসুম শুরু হয়েছে। এখন আস্তে আস্তে তাপমাত্রা কমতে থাকবে। কদিন আগে বৃষ্টি হওয়ায় তাপমাত্রা দ্রুত কিছুটা কমে গেছে। তিনি বলেন, এই তাপমাত্রা খুব বেশি কমবে না নভেম্বরে। ডিসেম্বরে তাপমাত্রা অনেকটা কমে যাবে। সেই সময় এক বা দুইটি শৈত্যপ্রবাহ হতে পারে বলে তিনি জানান।

এদিকে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, নভেম্বরে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হতে পারে। এই মাসে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে আসবে। তবে তাপমাত্রা খুব বেশি কমবে না। আর হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে।

২০ নভেম্বর দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতুলিয়ায় ১৫ দশমিক ৬। তিনদিন পর ২৩ নভেম্বর তা প্রায় ৫ ডিগ্রি সেলসিয়াস কমেছে। আজ মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রাজশাহীর বদলগাছিতে ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

২০ নভেম্বর ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ দশমিক ১। ২৩ নভেম্বর তা ৫ ডিগ্রি কমে ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। এদিকে ময়মনসিংহ বিভাগে কমেছে ৭ ডিগ্রি সেলসিয়াস। ২০ নভেম্বর ময়মনসিংহে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০। ২৩ নভেম্বর তা কমে ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস হয়েছে।

চট্টগ্রামে কমেছে ৩ ডিগ্রি। ২০ নভেম্বর চট্টগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ দশমিক ৬ ডিগ্রি। ২৩ নভেম্বর তা কমে ১৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। সিলেটে কমেছে ৪ ডিগ্রি, ২০ নভেম্বর সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৫। ২৩ নভেম্বর কমে ১৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস হয়েছে।

রাজশাহীতে কমেছে ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। ২০ নভেম্বর রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৯ ডিগ্রি, ২৩ নভেম্বর তা কমে হয়েছে ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। রংপুরে কমেছে ৫ ডিগ্রি, ২০ নভেম্বর রংপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৫ ডিগ্রি , ২৩ নভেম্বর তা কমে হয়েছে ১৩ ডিগ্রি সেলসিয়াস।

খুলনায় কমেছে ৭ ডিগ্রি। ২০ নভেম্বর খুলনায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২ দশমিক ৫, ২৩ নভেম্বর তা কমে হয়েছে ১৫ ডিগ্রি সেলসিয়াস। বরিশালে কমেছে ৭ ডিগ্রি। ২০ নভেম্বর বরিশালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ দশমিক ১ ডিগ্রি, ২৩ নভেম্বর তা কমে হয়েছে ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর জানায়, সাগরে একটি সুস্পষ্ট লঘুচাপ তৈরি হয়েছে। এটি দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে সারাদেশের আকাশ অস্থায়ীভাবে মেঘলাসহ প্রধানত শুষ্ক থাকতে পারে। দেশের কোথাও কোথাও ভোরের দিকে হালকা কুয়াশা পড়তে পারে

  • 252
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে