‘বাংলাদেশের সব যোগ্যতা রয়েছে’

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২০; সময়: ১০:৩৫ পূর্বাহ্ণ |
খবর > জাতীয়
‘বাংলাদেশের সব যোগ্যতা রয়েছে’

পদ্মাটাইমস ডেস্ক: জাতিসংঘের সদস্য পদ পেতে প্রয়োজনীয় সব যোগ্যতা বাংলাদেশের রয়েছে। ১৯৭২ সালের ১৮ নভেম্বর ২৩টি দেশ বাংলাদেশকে সদস্য পদ দেওয়ার আহ্বান জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে প্রস্তাব উত্থাপনকালে এই কথা বলেছে। প্রস্তাবে জাতিসংঘের সদস্য পদের সর্বজনীনতার উল্লেখ করে বলা হয়, জাতিসংঘের সদস্য হওয়ার যোগ্যতা বাংলাদেশের রয়েছে।

সাধারণ পরিষদের ইচ্ছা ও আগ্রহ প্রতিধ্বনিত করে প্রস্তাবে বলা হয়, যত শিগগির সম্ভব বাংলাদেশকে জাতিসংঘের সদস্য করে দেওয়া দরকার। সমর্থনদানকারীদের মধ্যে প্রথমে প্রস্তাব ছিল যুগোস্লাভিয়ার। এখন অন্যরাও এতে যোগ দিয়েছে মোটামুটি বিশ্বের সব অঞ্চলের বেশ কয়েকটি দেশ। বাংলাদেশের পক্ষে এই উদ্যোগে শামিল হচ্ছেন যারা, সেই দেশগুলোর মধ্যে অন্যতম হলো—অস্ট্রেলিয়া, বেলজিয়াম, কানাডা, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, কলম্বিয়া, কোস্টারিকা, ডেনমার্ক, মালয়েশিয়া ও নেপাল।

তবে প্রস্তাবটির ওপরে কবে আলোচনা হবে সেই তারিখ ঠিক হয়নি। প্রথা অনুযায়ী প্রস্তাবটি পরের সপ্তাহে আলোচিত হওয়ার কথা। লবি মহলের মতে, সর্বাধিক মতৈক্য অর্জনকারী প্রস্তাব বিবেচনায় বিলম্বিত হতে পারে। অন্যদিকে প্রস্তাবক দেশগুলোর বক্তব্য হলো—এ বিষয়টি বিবেচনায় এমনিতেই অনেক দেরি হয়ে গেছে। তাই আর দেরি না করে প্রশ্নটি দ্রুত বিবেচনা করা দরকার। আশা করা হয়, পরের সপ্তাহে আসলেই বিষয়টি স্পষ্ট হবে।

ইন্দিরা গান্ধীর জন্মদিনে বঙ্গবন্ধুর উপহার
ভারতীয় প্রধানমন্ত্রীর ৫৫তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের তরফ থেকে একটি মাখন রঙের কার (গাড়ি) উপহার দেওয়া হয়। মিসেস গান্ধী ১৮ নভেম্বর সকালে এশীয় বাণিজ্যমেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শনে গেলে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী এন আর সিদ্দিকী গাড়িটি তার হাতে তুলে দেন। ওই মেলায় বাংলাদেশ থেকে যে তিনটি ভীভা গাড়ি আনা হয়েছে, এটি তার মধ্যে অন্যতম। ইউএনআই-এর খবরে বলা হয়েছে যে, প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তার জন্মদিবসে রাজধানীর বাইরে থাকবেন। তবে তিনি কোথায় থাকবেন, তা প্রকাশ কর হয়নি। সেনা, নৌ ও বিমানবাহিনীর প্রধানরা প্রধানমন্ত্রীর জন্মদিবস উপলক্ষে অভিনন্দন জানিয়েছেন এবং বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতি আজ (১৮ নভেম্বর) ভারতীয় প্রধানমন্ত্রীর জন্মবার্ষিকী উদযাপন করবে।

ডেইলি অবজারভার, ১৯ নভেম্বর ১৯৭২বঙ্গবন্ধুকে কাল আওয়ামী লীগের সংবর্ধনা
বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি আন্তর্জাতিক পদক লাভের গৌরব অর্জন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ আজ বঙ্গবন্ধুকে নিয়ে সংবাদ সম্মেলন করার কথা। সন্ধ্যা ছয়টায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠান হবে। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক নাটক মঞ্চস্থ হবে। উল্লেখ্য, সম্প্রতি বিশ্ব শান্তি পরিষদ বঙ্গবন্ধুকে সম্মানসূচক জুলিও কুরি পদক দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করে। ১৯৭৩ সালের জানুয়ারি মাসে ঢাকায় শান্তি পরিষদের পরবর্তী আন্তর্জাতিক সম্মেলনে আনুষ্ঠানিকভাবে তাকে পদক দেওয়ার সম্ভাবনা আছে।

বাংলাদেশের পথ চলায় সন্তুষ্টি
দুই দিনব্যাপী সফর শেষে সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী উইথ ম্যান বলেন, ‘বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বে এদেশ অতি অল্প সময়ের মধ্যে অর্থনৈতিক ও রাজনৈতিক স্থিতিশীলতা প্রতিষ্ঠা করতে পেরেছে।’ এজন্য তিনি সন্তোষ প্রকাশ করে বলেন, ‘বাংলাদেশের জনগণের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে আর্থিক সহযোগিতা প্রয়োজন।’ বাংলাদেশ স্বাধীনতা সংগ্রামে যে সাহসিকতার পরিচয় দিয়েছে, দেশ গড়ার কাজেও সেটি অব্যাহত থাকবে বলে তিনি ও তার দেশের জনগণ আশা করেন। তিনি জানান, জাতিসংঘে বাংলাদেশের অন্তর্ভুক্তির বিষয়ে তার দেশ সমর্থন জানাবে উল্লেখ তিনি বলেন, ‘একমাত্র সরাসরি আলোচনার মাধ্যমেই বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের মধ্যে বিভিন্ন সমস্যার সমাধান ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠা সম্ভব।’

দৈনিক বাংলা, ১৯ নভেম্বর ১৯৭২পাকিস্তান আবারও মিথ্যাচার করছে
পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ বলেন, ‘জাতিসংঘ বা অন্য কোনও স্থানে পাকিস্তানি কর্তৃপক্ষের সঙ্গে সরকারিভাবে কোনও প্রকার আলোচনা হয়নি।’ জাতীয় সংবাদপত্রের কূটনৈতিক সংবাদদাতাদের সঙ্গে আলোচনাকালে পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ বলেন, ‘বাংলাদেশের সঙ্গে আলোচনা হয়েছে বলে সম্প্রতি পাকিস্তান কর্তৃপক্ষ যে দাবি করেছে, তা মিথ্যা ও ভিত্তিহীন।’ মন্ত্রী বলেন, ‘আমি সুস্পষ্টভাবে বলতে পারি যে, বাংলাদেশকে স্বীকৃতি না দেওয়া পর্যন্ত পাকিস্তানের সঙ্গে কোনও আলোচনা হতে পারে না।’

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে