ভারতে জেল খেটে দেশে ফিরল ৩০ তরুণ-তরুণী

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২০; সময়: ৯:২২ অপরাহ্ণ |
খবর > জাতীয়
ভারতে জেল খেটে দেশে ফিরল ৩০ তরুণ-তরুণী

নিজস্ব প্রতিবেদক : ভারতে ৩ বছর কারাভোগের পর পাচার হওয়া ৩০ জন বাংলাদেশি তরুণ-তরুণী ও শিশু দেশে ফিরেছে। শুক্রবার বিকাল ৫টায় ট্রাভেল পারমিটের মাধ্যমে পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করেন।

ফেরত আসাদের মধ্যে ১৮ জন তরুণী, ৩ জন শিশু ও ৯ জন তরুণ রয়েছে। তাদের বাড়ি খুলনা, নড়াইল, বরিশাল ও ফরিদপুর জেলার বিভিন্ন স্থানে।

ফেরত আসারা হল, মো. শহীদ (১৪), মিলন আলী (১৪), সাব্বির তালুকদার (১২), ইব্রাহিম শেখ (১৪), বিপ্লব রায় (১৪), মাহফুজা খাতুন (১৫), চুমকি খাতুন (১৪), লাবনী আক্তার (১৬), শায়লা শিকদার (১৫), নীলা খাতুন (১২), উম্মে কুলসুম (১৩), জুমিনী আক্তার (১৫), সায়রা বানু (১৮), কাকলী খাতুন (১৬), আরুফা খাতুন (২০), জেসমিন আক্তার (১৫), দিলারা আক্তার (১৮), জান্নাত আরা আক্তার (৭), রিয়া আক্তার (১৪), সাদিয়া আক্তার (১৭), মিনারা আক্তার (১৬), রুখসানা আক্তার (৫), মো. সামি (৩), মুক্তা আক্তার (১৭), তামান্না আক্তার (১১), হুমায়রা আক্তার (১২), আহম্মেদ আলী (১৩), নূর ইসলাম (১৪), আকাশ অধিকারী (১২) ও প্রকাশ ঘোষ (১৬)।

পুলিশ জানায়, অভাবের কারণে দালালের খপ্পরে পড়ে ৩ বছর আগে অবৈধপথে ভারতে গিয়েছিল তারা। এরা ভারতের মুম্বাই ও কলকাতাসহ বিভিন্ন শহরে বাসাবাড়িতে কাজ করার সময় সে দেশের পুলিশের হাতে আটক হয়। পরে তাদের ৩ বছরের জেল হয়।

সাজার মেয়াদ শেষে সেখান থেকে সংলাপ, লিলুয়া, সুশীলনসহ ১১টি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরে দুই দেশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবর্তন আইনে তাদের দেশে ফিরিয়ে আনা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপসহকারী সচিব মো. আব্দুল ওয়াদুদ ফেরত আসাদের গ্রহণ করে বলেন, ট্রাভেল পারমিটের মাধ্যমে যারা এসেছে তাদের বাংলাদেশের মানবাধিকার সংস্থা, মহিলা আইনজীবী সমিতি ও জাস্টিস অ্যান্ড কেয়ার নামে ৩টি এনজিওর মাধ্যমে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

মানবাধিকার সংগঠন রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক বলেন, শুক্রবার যারা ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফিরল তারা সংসারে অভাবের তাড়নায় ৩ বছর আগে দালালের মাধ্যমে ভারতের বিভিন্ন জেলা শহরে যায় কাজের সন্ধানে। সেখানকার পুলিশ তাদের আটক করে ভারতের ১১টি এনজিও সংস্থার কাছে হস্তান্তর করে। দুই দেশের আইনি প্রক্রিয়া শেষে তারা আজ দেশে ফিরেছে।

বেনাপোল ইমিগ্রেশনের ওসি আহসান হাবিব জানান, তাদের বেনাপোল পোর্টথানা পুলিশের হাতে তুলে দেয়া হয়েছে। কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

  • 30
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে