পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব‌হিঃপ্রচার অনু‌বিভা‌গের নতুন নাম ‘জনকূটনী‌তি অনু‌বিভাগ’

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২০; সময়: ১২:২৫ অপরাহ্ণ |
পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব‌হিঃপ্রচার অনু‌বিভা‌গের নতুন নাম ‘জনকূটনী‌তি অনু‌বিভাগ’

পদ্মাটাইমস ডেস্ক : পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘বহিঃপ্রচার অনুবিভাগ’ এর নাম পরিবর্তন করে ‘জনকূটনীতি অনুবিভাগ’ হিসেবে নামকরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। রোববার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

এতে জানানো হয়, দেশে ও প্রবাসে বসবাসরত বাংলাদেশি জনগণকে সরকারের পররাষ্ট্রনীতি সম্পর্কে অবহিত করা এবং দেশীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে নেতিবাচক প্রচারণার বিপরীতে ইতিবাচক ও সঠিক ভাবমূর্তি গড়ে তোলার লক্ষ্যে ‘জনকূটনীতি অনুবিভাগ’ কাজ করবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে প্রতিষ্ঠিত বাংলাদেশে কার্যকর গণতন্ত্র প্রতিষ্ঠা বর্তমান সরকারের অন্যতম প্রধান লক্ষ্য। গণতান্ত্রিক রাষ্ট্রকাঠামোয় রাষ্ট্র পরিচালনার সর্বস্তরে জনগণের অংশগ্রহণ এবং জনমতের প্রতিফলন অপরিহার্য। রাষ্ট্র পরিচালনার অন্যান্য ক্ষেত্রের মতো পররাষ্ট্রনীতি প্রণয়ন ও বাস্তবায়নেও তাই জনগণকে সম্পৃক্ত করা প্রয়োজন। একইসঙ্গে বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উন্নয়নে ও দেশের স্বার্থ সংরক্ষণে বিদেশি সরকার, রাজনীতিক, ব্যবসায়ী, বিনিয়োগকারী, গবেষণা সংস্থা, গণমাধ্যম এবং অন্যান্য স্বার্থসংশ্লিষ্ট অংশীদারদের সম্পৃক্ত করারও ব্যাপক প্রয়োজনীয়তা রয়েছে। সাম্প্রতিক সময়ে প্রযুক্তি ও যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়নের ফলে ভৌগলিক দূরত্ব ও রাষ্ট্রীয় সীমানাকে অতিক্রম করে বিশ্ব পরিমণ্ডলে মানুষ এখন অবাধে বিচরণ করছে।

এতে বলা হয়েছে, এমন পরিপ্রেক্ষিতে বাংলাদেশের অভ্যন্তরে জনগণকে সম্পৃক্ত করে পররাষ্ট্রনীতি প্রণয়ন ও বাস্তবায়ন এবং আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশের স্বার্থ সংরক্ষণে জনকূটনীতির প্রয়োজনীয়তা আগের যেকোনো সময়ের চেয়ে বেশি। তাই পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান কার্যাবলীর একটি হিসেবে শক্তিশালী বহিঃপ্রচার কার্যক্রম ও সার্বিক জনকূটনীতি পরিচালনা উল্লেখিত হয়েছে এবং মন্ত্রণালয়ের মধ্যমেয়াদি কৌশলগত উদ্দেশ্য ও অগ্রাধিকার ব্যয় খাত হিসেবেও বিষয়টি অন্তর্ভুক্ত হয়েছে। এ উদ্দেশ্য বাস্তবায়নে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাংগঠনিক কাঠামোতে বিদ্যমান ‘বহিঃপ্রচার অনুবিভাগ’ এর কার্যক্রম ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে ‘বহিঃপ্রচার অনুবিভাগ’ এর নাম পরিবর্তন করে ‘জনকূটনীতি অনুবিভাগ’ হিসেবে নামকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘জনকূটনীতি অনুবিভাগ’ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে অংশীদারদের সঙ্গে নিয়মিত মতবিনিময়ের মাধ্যমে এ অনুবিভাগ বৈদেশিক সম্পর্ক উন্নয়নে সরকারের নেয়া কার্যক্রম সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করবে। একইসঙ্গে পররাষ্ট্রনীতিতে বিভিন্ন শ্রেণি-পেশার জনগণের মতামতের প্রতিফলন ঘটাতে সচেষ্ট থাকবে।

এছাড়া বিদেশে বাংলাদেশের সামগ্রিক ভাবমূর্তি সমুন্নত এবং জাতীয় সংস্কৃতি, কৃষ্টি, ইতিহাস ও ঐতিহ্যের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক বিশ্ববাসীর কাছে তুলে ধরতে সাংস্কৃতিক কূটনৈতিক কার্যক্রম পরিচালনা করাও জনকূটনীতি অনুবিভাগের কার্যপরিধির অন্তর্ভুক্ত।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে