শিশু মাদকাসক্তদের চিকিৎসা ও পুনর্বাসনে নিয়োজিত পেশাজীবীদের জন্য অনলাইন প্রশিক্ষণ

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২০; সময়: ৬:৪৬ pm |
খবর > জাতীয়

নিজস্ব প্রতিবেদক : মাদকের অপব্যবহার সমাজের একটি ভয়াবহ বিপদ যা ব্যক্তি, পরিবার ও সম্প্রদায়ের উপর জৈবিক, সামাজিক, আর্থিক, মনস্তাত্ত্বিক ও সুরক্ষার ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলে। বাংলাদেশের ক্ষেত্রে, বিশেষ করে শিশুদের মাদক অপব্যবহার আশঙ্কাজনক হারে বেড়ে চলেছে।

শিশুদের মাদকের অপব্যবহার জনিত সমস্যার সঠিক ও মানসম্মত চিকিৎসা প্রদানের লক্ষে ঢাকা আহ্ছানিয়া মিশন মাদকাসক্তদের চিকিৎসা ও পুনর্বাসনে নিয়োজিত মনোরোগ বিশেষজ্ঞ, মনোবিজ্ঞানী, চিকিৎসক এবং এই চিকিৎসা সংশ্লিষ্ট অন্যান্য পেশাজীবিদের জন্য পনেরো দিন ব্যাপী এক প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেছে।

গত ২৬ অক্টোবর ২০২০ ইং তারিখে অনলাইনে জুমের মাধ্যমে প্রশিক্ষণটি শুরু হয়েছে। প্রশিক্ষণটি ইন্টারভেনশন ফর চিল্ড্রেন উইথ সাবসটেন্স ইউস ডিসঅর্ডার, ট্রিটিং চিলড্রেন উইথ সাবসটেন্স ইউস ডিসঅর্ডার: স্পেশাল কনসিডারেশন এ্যান্ড কাউন্সেলিং উইথ চিলড্রেন এবং মোটিভেশনাল ইন্টারভিউইং ফর চিল্ড্রেন উইথ সাবসটেন্স ইউস ডিসঅর্ডার এই তিনটি পাঠ্যক্রমের ওপর অনুষ্ঠিত হচ্ছে। লিভিং ড্রাগ ফ্রি (চাইল্ড) কারিকুলাম প্রশিক্ষণটিতে মোট ৪৩ জন আগ্রহী প্রার্থী অংশ গ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পরিচালক (নিরোধ শিক্ষা, গবেষণা ও প্রকাশনা অধিশাখা), মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর, জনাব মু. নুরূজ্জামান শরীফ উপস্থিত ছিলেন এবং তিনি প্রশিক্ষনটি উদ্বোধন করেন। প্রশিক্ষণটি সঞ্চালনা করেন পরিচালক, স্বাস্থ্য ও ওয়াস সেক্টর, ঢাকা আহ্ছানিয়া মিশন এবং গ্লোবাল মাস্টার ট্রেইনার জনাব ইকবাল মাসুদ।

সম্প্রতি শিশু মাদকাসক্তদের চিকিৎসা ও পুনর্বাসনে নিয়োজিত পেশাজীবীদের দক্ষতা উন্নয়নের জন্য কলম্বো প্লানের ড্রাগ এ্যাডভাইসরি প্রোগ্রাম (ড্যাপ) কর্তৃক বাংলাদেশে এপ্রোভড এডুকেশন প্রভাইডার হিসেবে স¦ীকৃতি প্রাপ্ত হয় ঢাকা আহ্ছানিয়া মিশন। উল্লেখ্য, ঢাকা আহ্ছানিয়া মিশন দীর্ঘদিন যাবৎ বাংলাদেশে মাদকাসক্তদের চিকিৎসা সেবা প্রদান করে আসছে।

  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে