পুলিশের ১৮০ নারী সদস্য গেলেন শান্তিরক্ষা মিশনে

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২০; সময়: ৭:৩২ অপরাহ্ণ |
পুলিশের ১৮০ নারী সদস্য গেলেন শান্তিরক্ষা মিশনে

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশ পুলিশের ১৮০ সদস্য ১১ সেপ্টেম্বর ২০২০ শুক্রবার ভোর পাঁচটায় বাংলাদেশ বিমানের একটি চাটার্ড ফ্লাইটে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যোগ দিতে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর রাজধানী কিনশাসার উদ্দেশ্যে হযরত শাহজালাল আন্তজাতিক বিমানবন্দর ত্যাগ করেছেন।

কমান্ডার মেরিনা আক্তারের নেতৃত্বে এ ফরমড পুলিশ ইউনিটে ডেপুটি কমান্ডার রওনক আলম, মোহাম্মদ হারুন অর রশিদ, লজিস্টিক অফিসার, অপারেশনস্ অফিসার সম্রাট মোহাম্মদ আবু সুফিয়ানসহ পনের জন কমান্ডিং স্টাফ রয়েছেন। বিদায়ী কমান্ডার হিসেবে রয়েছেন সালমা সৈয়দ পলি। বিরাজমান কোভিড-১৯ মহামারির মধ্যে এই এফপিইউ ইউনিট দীর্ঘ ষোল মাস অত্যন্ত দক্ষতার ও সুনামের সাথে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করছে।

বিমানবন্দরে ডিআইজি (লজিস্টিকস) মোঃ তওফিক মাহবুব চৌধুরী কঙ্গোগামী শান্তিরক্ষীদের প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন এবং আন্তরিক বিদায় জানান।

এর আগে কঙ্গতে ২০০৫ সালে শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের প্রেরণ করা হয়। ২০১৯ সাল হতে বাংলাদেশ পুলিশের কর্মকর্তাগণ মিশনটিতে সুনামের সাথে দায়িত্ব পালন করছেন। ২০১১ সাল হতে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে প্রেরণ করছে।

মানবতার কল্যাণ ও বিশ্বশান্তি প্রতিষ্ঠার অঙ্গীকারে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের পদযাত্রা সূচিত হয় ১৯৮৯ সালে। সেই থেকে বাংলাদেশ পুলিশ জাতিসংঘের নীল পতাকার পাশে বাংলাদেশের লাল সবুজের পতাকা উড্ডীন করেছে এশিয়া, ইউরোপ, আমেরিকা আর আফ্রিকা মহাদেশের দুর্গম বিভিন্ন প্রান্তরে। বিগত তিন দশকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের ম্যান্ডেট বাস্তবায়নে বাংলাদেশ পুলিশের নিষ্ঠাবান সদস্যদের পেশাদারিত্ব এবং কর্মদক্ষতা আন্তর্জাতিক পরিমন্ডলে বিশ্ববাসীর অকুণ্ঠ প্রশংসা অর্জন করেছে। এর ফলে বিশ্ব সমাজে বাংলাদেশের সম্মান ও মর্যাদা বৃদ্ধি পেয়েছে।

বিশ্বব্যাপী নভেল করোনা ভাইরাসের সংক্রমণ কোভিড-১৯ মহামারির দুর্যোগপূর্ণ পরিস্থিতিতেও নিশঙ্কচিত্তে দৃঢ় মনোবল নিয়ে বাংলাদেশ পুলিশের শান্তিরক্ষীগণ ডেমোক্রেটি রিপাবলিক অব কঙ্গো, মালি, দারফুর, সুদান, সাউথ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করছেন। বিশ্ব শান্তিরক্ষার মহান দায়িত্ব পালনকালে এ পর্যন্ত বাংলাদেশ পুলিশের ২১ জন সদস্য আত্মোৎসর্গ করেছেন।

  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে