বাংলাদেশের করোনার ভ্যাকসিন কেনার সিদ্ধান্ত আগামী সপ্তাহে

প্রকাশিত: আগস্ট ১২, ২০২০; সময়: ৫:০৪ অপরাহ্ণ |
বাংলাদেশের করোনার ভ্যাকসিন কেনার সিদ্ধান্ত আগামী সপ্তাহে

পদ্মাটাইমস ডেস্ক : করোনাভাইরাসের ভ্যাকসিন পাওয়ার দৌড়ে বিভিন্ন দেশ এগিয়ে গেলেও বাংলাদেশের ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নেবে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ কথা জানান।

অনলাইনে অনুষ্ঠিত ওই বৈঠকের শেষ দিকে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আগামী সপ্তাহে প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের একটি বৈঠক হবে। সেখানে সিদ্ধান্ত হবে যে চীনকে বাংলাদেশে তাদের ভ্যাকসিন ট্রায়াল করতে দেওয়া হবে কিনা। এ বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত হলে চীন বাংলাদেশে কতো মানুষের ওপর ট্রায়াল করবে, এক্ষেত্রে চীন আমাদের কতো টাকা দেবে, ট্রায়াল হলে চীন কি শর্তে ভ্যাকসিন দেবে-সেসব নিয়ে সিদ্ধান্তের পর চীনকে ট্রায়াল করতে দেওয়া হবে।’

তিনি বলেন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় যে ভ্যাকসিন আবিষ্কার করছে তা বিভিন্ন দেশে সরবরাহ করার জন্য তারা চুক্তিবদ্ধ হচ্ছে এবং এডভান্স নিচ্ছে। যুক্তরাষ্ট্রের মর্ডানাসহ অন্য ভ্যাকসিন উদ্ভাবক কোম্পানিগুলোর সঙ্গেও বিভিন্ন দেশ চুক্তি করছে এবং এডভান্স দিচ্ছে। যারা আগে থেকে এডভান্স করে রাখছে, তাদের আগে টিকা সরবরাহ করবে কোম্পানিগুলো। আমরাও এসব কোম্পানির সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। কোম্পানিগুলোর সঙ্গে চুক্তি করা কিংবা এডভান্স দেওয়ার বিষয়েও প্রধানমন্ত্রীর সঙ্গে অনুষ্ঠেয় বৈঠকে সিদ্ধান্ত হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা টিকা উদ্ভাবক কোম্পানিগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। সংস্থাটির লক্ষ্য হলো শুরুতে বিভিন্ন দেশের ৩ শতাংশ মানুষকে টিকা সরবরাহ করা এবং আগামী মার্চে তারা ২০ শতাংশ মানুষের জন্য টিকা সরবরাহের উদ্দেশ্যে কাজ করছে।

বৈঠকের পর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, যেহেতু টিকা কেনার বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে সিদ্ধান্ত হবে, তাই এ বিষয়ে আমি কিছু বলবো না।

‘আমি স্বাস্থ্যমন্ত্রীকে বলেছি, একক কোন সোর্সের ওপর টিকার জন্য ভরসা করা যাবে না। একাধিক সোর্স থেকে টিকা সংগ্রহের চেষ্টা করতে হবে। অনেক দেশ টিকা উৎপাদকদের সঙ্গে চুক্তি করে এডভান্স দিয়ে রাখছে। আমাদেরকেও সেভাবেই কাজ করতে হবে। অক্সফোর্ডের টিকার জন্য ভারতের একটি কোম্পানি চুক্তি করেছে। আমরা সরাসরি অক্সফোর্ডের সঙ্গে চুক্তি করতে না পারলে অন্তত ভারতের কোম্পানিটির সঙ্গে চুক্তি করে টিকা পাওয়ার চেষ্টা করতে পারি’- যোগ করেন কামাল।

তিনি বলেন, রাশিয়া টিকা চালু করেছে। সেদেশ থেকে টিকা পাওয়ার জন্যও আমাদের চেষ্টা করতে হবে। যখনই প্রয়োজন হবে, তখনই টিকা কেনার জন্য অর্থায়ন করা হবে বলে স্বাস্থ্যমন্ত্রী নিশ্চয়তা দিয়েছি।

বৈঠকে কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এতো হতাশার কথা বলে কেন? তিনি মাস্ক ব্যবহার না কারীদের ১০০-২০০ টাকা হারে জরিমানা করার প্রস্তাব করেন। প্রয়োজনে ভর্তুকি দিয়ে আরও কম মূল্যে সাধারণ মানুষের জন্য সরকার থেকে মাস্ক সরবরাহের প্রস্তাব করেন তিনি। তিনি পুলিশের মাধ্যমে এ শাস্তি দেওয়ার কথা বলেন। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে অনুষ্ঠেয় বৈঠকে উত্থাপন করতে বলেন তিনি।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তি দেওয়া হচ্ছে। আইনগতভাবে পুলিশ এটি পারে কি-না, বিষয়টি আমার জানা নেই।

  • 216
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে