নেপালকে রেল ট্রানজিট দিবে বাংলাদেশ

প্রকাশিত: আগস্ট ১০, ২০২০; সময়: ৬:৫৪ অপরাহ্ণ |
খবর > জাতীয়
নেপালকে রেল ট্রানজিট দিবে বাংলাদেশ

পদ্মাটাইমস ডেস্ক : নেপালকে রেলপথে ট্রানজিট সুবিধা দিতে যাচ্ছে বাংলাদেশ। এ কারণে দেশটির সঙ্গে থাকা বিদ্যমান ট্রানজিট চুক্তি সংশোধনের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। ১০ আগস্ট, সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনলাইন বৈঠকে এই প্রস্তাবটির অনুমোদন দেয় মন্ত্রিসভা।

এ সময় গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা এই বৈঠকে যুক্ত হন। সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেন।

এ বিষয়ে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বাংলাদেশ ও নেপাল সরকারের মধ্যে স্বাক্ষরের লক্ষ্যে ‘অ্যাডেনডাম টু দ্য প্রটোকল টু দ্য ট্রানজিট এগ্রিমেন্ট বিটুইন দ্য গভর্মেন্ট অব দ্য পিপলস রিপাবলিক অব বাংলাদেশ অ্যান্ড দ্য গভর্মেন্ট অব দ্য ফেডারেল ডেমোক্রেটিক রিপাবলিক অব নেপাল’র খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা।

তিনি আরো বলেন, ১৯৭৬ সাল থেকে নেপালের সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক ট্রানজিট এগ্রিমেন্ট আছে। সেই ট্রানজিট এগ্রিমেন্টের মধ্যে নেপাল একটি অনুরোধ করেছে। বাংলাদেশের রোহনপুর আর ভারতের সিঙ্গাবাদ হয়ে যে রেলপথ আছে, সেখানে আরেকটি ট্রানজিট সুবিধা দেয়ার জন্য।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ১৯৭৬ সাল থেকেই এই প্রোটোকলটা আছে, নতুন আরেকটা ওপেনিং হলো। রোহনপুর ও সিঙ্গাবাদ রেলপথের মাধ্যমে তারা মালামাল আনতে ও নিতে পারে সেটা।

তিনি আরো বলেন, এই সংশোধনীর প্রস্তাব অনুমোদন পেলে চাঁপাইনবাবগঞ্জের রোহানপুর থেকে ভারতের সিঙ্গাবাদ হয়ে নেপালের বীরগঞ্জ পর্যন্ত রেলপথে পণ্য পরিবহন সুবিধা চালু হবে।

সচিব আরো বলেন, আমরা তাদের মোংলা ও চট্টগ্রাম বন্দর ব্যবহার করতে দিচ্ছি। সবগুলো জায়গায় আমরা ওপেন করতে পারিনি। এর থেকে আমরাও সুবিধা পাবো।

মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, আরেকটা জিনিস এখানে উপস্থাপন করা হয়েছে, নেপাল আমাদের সৈয়দপুর এয়ারপোর্ট ব্যবহার করতে চায়। এটা আলোচনা চলছে, আজকে বাণিজ্য মন্ত্রণালয় ওইভাবে আর উপস্থাপন করতে পারেনি। যদি এটাতেও রাজি হয়, তাহলে অদূর ভবিষ্যতে সেই প্রস্তাবও এখানে আসবে, আরেকটা অ্যামেন্ডমেন্ট আসবে।

প্রসঙ্গত, ভারতের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন ট্রানজিট চুক্তি হয়েছে। এতে করে ভারত বাংলাদেশে নৌ রুট, বন্দর, রেল ও সড়ক পথে তাদের পণ্য পাশ্ববর্তী সেভেন সিস্টার খ্যাত রাজ্যগুলোতে নিয়ে যেতে পারবে। এর মধ্যেই ভারতর একটি পণ্যবাহী চালান চট্টগ্রাম বন্দর ব্যবহার করে সেখানে নিয়ে গেছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে