দেশে করোনায় মৃতের সংখ্যা পৌঁছাল ৩,৩৯৯ জনে

প্রকাশিত: আগস্ট ৯, ২০২০; সময়: ২:৫৮ অপরাহ্ণ |
দেশে করোনায় মৃতের সংখ্যা পৌঁছাল ৩,৩৯৯ জনে

পদ্মাটাইমস ডেস্ক : মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে ৩৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা তিন হাজার ৩৯৯ জনে পৌঁছালো।

প্রথম কোভিড-১৯ শনাক্তের ১৫৫তম দিনে এসে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল দুই লাখ ৫৭ হাজার ৬০০ জনে। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৪৮৭ জনের শরীরে শনাক্ত হয়েছে ভাইরাসটি।

রোববার দুপুরে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ১০ হাজার ৭৫৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ১২ লাখ ৬০ হাজার ৩১৯টি।

এদিকে, গত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৭৬৬ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে দেশে মোট ১ লাখ ৪৮ হাজার ৩৭০ জন সেরে উঠলেন প্রাণঘাতি এই ভাইরাস থেকে।

মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২০ দশমিক ৪৪ শতাংশ। আর শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৬০ শতাংশ, মৃতের হার ১ দশমিক ৩২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ৩১ জন এবং নারী ৩ জন। এনিয়ে মোট ২ হাজার ৬৮৬জন পুরুষ এবং ৭১৩ জন নারী করোনায় মৃত্যুবরণ করেছেন।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় ৮ মার্চ। এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ১৮ মার্চ।

করোনাভাইরাস সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য একটি বিশেষ ওয়েবসাইট (www.corona.gov.bd) চালু রেখেছে সরকার।

এক নজরে বাংলাদেশের করোনাচিত্র:

মোট শনাক্ত: ২ লাখ ৫৭ হাজার ৬০০ জন।
মারা গেছেন: ৩ হাজার ৩৯৯ জন।
মোট সুস্থ: ১ লাখ ৪৮ হাজার ৩৭০ জন।
মোট নমুনা পরীক্ষা: ১২ লাখ ৬০ হাজার ৩১৯টি।

এদিকে, করোনার পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, রোববার বাংলাদেশ সময় বেলা ২টা পর্যন্ত বৈশ্বিক এ মহামারিতে সারা বিশ্বে ১ কোটি ৯৮ লাখ ১১ হাজার ৭৪৭ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ১ কোটি ২৭ লাখ ২৬ হাজার ১৪৮ জন সেরে উঠলেও প্রাণ গেছে ৭ লাখ ২৯ হাজার ৬৬১ জনের। বাকি ৬৩ লাখ ৫৫ হাজার ৯৩৮ জন মৃদু বা মারাত্মক উপসর্গ নিয়ে এই রোগের সঙ্গে লড়াই করে যাচ্ছেন।

কোভিড-১৯ রোগী শনাক্তের সংখ্যায় সবার ওপরে মার্কিন যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত ৫১ লাখ ৫০ হাজার ৬০ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত করেছে দেশটি। এ শনাক্তের জন্য তারা ৬ কোটি ৪৬ লাখ ১৪ হাজার টেস্ট করে। শনাক্তের দিক থেকে দ্বিতীয়তে আছে ব্রাজিল। দেশটির ৩০ লাখ ১৩ হাজার ৩৬৯ জনের কোভিড-১৯ শনাক্ত হয়েছে। তিন নম্বরে রয়েছে ভারত যাদের শনাক্তের সংখ্যা ২১ লাখ ৫৬ হাজার ৪৪৩।

সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে যেসব দেশে:

যুক্তরাষ্ট্র: ১ লাখ ৬৫ হাজার ৭৪ জন।
ব্রাজিল: ১ লাখ হাজার ৫৪৩ জন।
মেক্সিকো: ৫২ হাজার ৬ জন।
যুক্তরাজ্য: ৪৬ হাজার ৫৬৬ জন।
ভারত: ৪৩ হাজার ৪৮৮ জন।
ইতালি: ৩৫ হাজার ২০৩ জন।
ফ্রান্স: ৩০ হাজার ৩২৪ জন।
স্পেন: ২৮ হাজার ৫০৩ জন।
পেরু: ২০ হাজার ৮৪৪ জন।
ইরান: ১৮ হাজার ২৬৪ জন।

  • 206
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে