আনোয়ার খান মডার্ণ হাসপাতালে করোনা চিকিৎসা কার্যক্রম শুরু

প্রকাশিত: মে ২০, ২০২০; সময়: ৫:১৯ অপরাহ্ণ |
আনোয়ার খান মডার্ণ হাসপাতালে করোনা চিকিৎসা কার্যক্রম শুরু

পদ্মাটাইমস ডেস্ক : আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের ২০০ শয্যার করোনা ইউনিটে চিকিৎসা কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার থেকে রোগী ভর্তি শুরু করে প্রতিষ্ঠানটি।

হাসপাতালের পরিচালক অধ্যাপক ড. মো. এহতেশামুল হক বুধবার জানিয়েছেন, মঙ্গলবার থেকে কোভিড-১৯ আক্রন্ত রোগী ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। এখনো পর্যন্ত ১২ জন রোগী করোনা ইউনিটে ভর্তি হয়েছেন। আরো বেশ কিছু রোগীর ভর্তি কার্যক্রম প্রক্রিয়াধীন। আমরা আমাদের সর্বোচ্চ দিয়ে করোনা রোগীদের সেবায় নিয়োজিত রয়েছি।

করোনা আক্রান্তদের চিকিৎসায় যে বেসরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালগুলো সরকারের সঙ্গে চুক্তি করেছে তার মধ্যে অন্যতম আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল। প্রতিষ্ঠানটির একটি ভবনে করোনা আক্রান্তদের চিকিৎসা দিতে ২০০ শয্যা প্রস্তুত করা হয়েছে। সঙ্গে রয়েছে ১০ বেডের আইসিইউ আর ডায়ালাইসিসের ব্যবস্থা। পুরো ভবনটিতে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহের ব্যবস্থা রাখা হয়েছে, ফলে দুইশো রোগীর সবাইকেই অক্সিজেন দেয়া যাবে। করোনা ইউনিটে ২৩টি কেবিনসহ ৪৯টি আইসোলেশন শয্যা রাখা হয়েছে। আইসোলেশনে থাকা রোগীদের একঘেয়েমি দূর করারও ব্যবস্থা রাখা হয়েছে। করোনা পরীক্ষার জন্য অত্যাধুনিক আরটিপিসিআর মেশিন বসানো হয়েছে। অন্যান্য রোগ নির্ণয়ের জন্য আলাদা প্যাথোলজি ল্যাব এবং এক্সরে মেশিনের ব্যবস্থা করা হয়েছে। এসব কার্যক্রমের সব ব্যয় হয়েছে প্রতিষ্ঠানটির নিজস্ব অর্থায়নে।

দুইটি আলাদা ভবনে কোভিড এবং নন-কোভিড দুই ধরনের রোগীর চিকিৎসা করবে আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল। করোনায় আক্রান্তদের চিকিৎসার পাশপাশি এই রোগ নিয়ে গবেষণাও করবে প্রতিষ্ঠানটি। করোনা ইউনিটের দুইশো রোগীর সেবায় একশো চিকিৎসক, দুইশো নার্স এবং দুইশো স্বাস্থ্য কর্মীকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তাদের থাকা-খাওয়ার আলাদা ব্যবস্থা রয়েছে। করোনা রোগী আনা নেয়ার জন্য করা হয়েছে আলাদা অ্যাম্বুলেন্সের ব্যবস্থা।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতলের করোনা ইউনিটের সব ডাক্তার, নার্সসহ সেবাদানকারীদের থাকা-খাওয়া এবং বেতন-ভাতা সরকার থেকে দেয়া হবে। এছাড়া সেবাদানকারীদের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ভাইরাস মোকাবেলার বিভিন্ন প্রশিক্ষণ দেয়া হবে।

আনোয়ার খান মডার্ণ মেডিকেল সূত্র জানিয়েছে, সরকারের সাথে চুক্তি অনুযায়ী কোভিড-১৯ আক্রান্ত রোগীর বিনা মূল্যে সেবা প্রদান করা হচ্ছে। এ জন্য মাত্র ১৯ দিনের মধ্যে আলাদা করোনা ইউনিট গঠন করা হয়েছে। কোভিড রোগীদের ২৪ ঘণ্টা সব ধরনের চিকিৎসা সেবা পরিচালনার লক্ষ্যে টেলিমেডিসিনসহ অবকাঠামোগত এবং প্রযুক্তিগত সহায়তা প্রদান করছে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কর্তৃপক্ষ। এরই মধ্যে রোগীদের সেবা প্রদানের লক্ষ্যে প্রতিষ্ঠানের নিজস্ব অর্থায়নে বিপুল অঙ্কের টাকার যন্ত্রপাতি কেনা হয়েছে। এগুলোর মধ্যে বেড, কেবিন, আইসিইউ, সিসিইউ, অ্যাম্বুলেন্সসহ বিভিন্ন সরঞ্জামাদি প্রস্তুত রয়েছে, সেবা কার্যক্রম চলমান রয়েছে। এ লক্ষ্যে প্রতিষ্ঠানের পক্ষ থেকে রোগীদের সেবা দিতে প্রতি মাসে প্রায় ৫০ লাখ টাকা ভর্তুকি দেয়া হবে বলেও জানা গেছে।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ড. আনোয়ার হোসেন খান এমপি সম্প্রতি এক অনুষ্ঠানে বলেন, সরকারের সাথে আমাদের যে কমিটমেন্ট ছিলো সেটি আমরা পালন করেছি। প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রণালয়ের নির্দেশনায় আমরা কোভিড হাসপাতাল নির্মাণ করেছি। আমরা মানবতার কল্যাণে কাজ করতে চাই। আমি অন্য কিছু কখনো চাইনি। আমরা এখানে কোনো চিকিৎসা সেবার বিনিময়ে অর্থ উপার্জন করবো না বা রোগীদের সাথে ব্যবসা করবো না। শুধুমাত্র সেবা প্রদানই এখানে মুখ্য।

তিনি বলেন, বর্তমানে সরকারি হাসপাতালগুলো যেভাবে চিকিৎসা দিচ্ছে, ঠিক সেইভাবে এই হাসপাতালেও চিকিৎসা দেয়ার জন্য ঠিক করে দিয়েছেন প্রধানমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রী। তাছাড়া আমরা টাকার জন্য এই হাসপাতাল তৈরি করিনি। জীবন বাঁচাতে এবং মানবিক কর্মী হিসেবে মানুষের পাশে আমরা থাকতে চাই।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে