পূজার জায়গায় পূজা, নির্বাচনের জায়গায় নির্বাচন চলবে: ইসি

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২০; সময়: ৭:০৬ অপরাহ্ণ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : আসন্ন ৩০ জানুয়ারি সরস্বতী পূজার দিনে ঢাকার দুই সিটি কর্পোরেশনের ভোটগ্রহণ নিয়ে নির্বাচন কমিশন (ইসি) বলেছে, পূজার জায়গায় পূজা আর নির্বাচনের জায়গায় নির্বাচন চলবে।

আদালতের আদেশের পর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের ইসি সচিব মো. আলমগীর বলেন, আমাদের এ বিষয়ে নতুন করে বক্তব্য নেই। নির্বাচন কমিশন আইন, সরস্বতী পূজা ও এসএসসি পরীক্ষা- এ সবকিছু বিবেচনায় নিয়ে সর্বোত্তম দিন যেটা, সে দিনটাই নির্ধারণ করা হয়েছে।

প্রসঙ্গত, ৩০ জানুয়ারি ভোটের দিন ঠিক করে ঢাকার দুই সিটিতে নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। কিন্তু ২৯ ও ৩০ জানুয়ারি সরস্বতী পূজা থাকায় ভোটের তারিখ বদলানোর জন্য আদালতে রিট আবেদন করেন আইনজীবী অশোক কুমার ঘোষ।

এ প্রসঙ্গে ইসি সচিব বলেন, ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটির ভোট অনুষ্ঠিত হবে। এ ভোট অন্য তারিখে নেয়ার জন্য আবেদন করা হয়েছিল। কমিশন এই তারিখ কেন পেছানো সম্ভব নয়, তা ব্যাখ্যা করেছেন। তারা হয়তো সে ব্যাখ্যায় সন্তুষ্ট হতে পারেননি। এ জন্য তারা আদালতে রিট করেছেন। আদালত উভয়পক্ষের কথা শুনে বিবেচনা করে দেখেছেন ৩০ জানুয়ারি সর্বোত্তম দিন। যে কারণে আদালত বলেছেন, ৩০ জানুয়ারি ভোটগ্রহণ করতে কোনো বাধা নেই।

একই দিনে পূজা এবং ভোটগ্রহণ হওয়ায় পরিস্থিতির অবনতি ঘটতে পারে- রিট আবেদনকারী পক্ষের এমন শঙ্কার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, পরিস্থিতি অবনতি হবে- এটা কেন তারা বলেছেন আমাদের বোধগম্য হয়নি। সবাই সচেতন নাগরিক। নির্বাচন জমে উঠেছে। সবাই নির্বাচনমুখী। নির্বাচন ও পূজা নিয়ে তো পক্ষ-বিপক্ষের কিছু নেই। আমরা অনাকাঙ্ক্ষিত ঘটনা আশা করি না।

উপরে