যেভাবে বাংলাদেশে প্রবেশ করেছে ঘূর্ণিঝড় ফণী

প্রকাশিত: মে ৪, ২০১৯; সময়: ১১:২১ পূর্বাহ্ণ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় “ফণী” শনিবার সকালে দক্ষিণ-পশ্চিমাঞ্চল দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। তবে বাংলাদেশে আঘাত হানার আগে এটি দুর্বল হয়ে যায়। শনিবার আবহাওয়া অধিদফতরের এক বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় “ফণী” আরও উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে ঘূর্ণিঝড় আকারে আজ শনিবার সকাল ০৬টায় সাতক্ষীরা, যশোর ও খুলনা অঞ্চল এবং এদের পাশ্ববর্তী এলাকায় (২৩.২ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৮.৭ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছিল।

তবে এখানেই থামছে না ফণী। আবহাওয়া অধিদফতরের বিশেষ বার্তায় আরও বলা হয়, এটি ওই অঞ্চল থেকে বাংলাদেশের উপর দিয়ে আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে। ঘূর্ণিঝড়টির প্রভাবে আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে এবং সারাদেশে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি অব্যাহত রয়েছে।

এর আগে, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফণী’ ভারতের ওড়িশা রাজ্যে আঘাত হানে। শুক্রবার সকাল পৌনে ৯টার দিকে ওই রাজ্যের পুরী ও গোপালপুরে আছড়ে পড়ে ঘূর্ণিঝড়টি। পরে তা আঘাত হানে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের। এরপর সেটি আরও উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে ঘূর্ণিঝড় আকারে বাংলাদেশে প্রবেশ করে।

উপরে