ইফতারে খিচুরি-সরষে ইলিশ

প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২২; সময়: ২:১৭ pm |

পদ্মাটাইমস ডেস্ক : এবার রমজানের মধ্যেই পহেলা বৈশাখের উৎসব পড়েছে। নববর্ষের এই দিনটি উপলক্ষে ইফতারে রাখতে পারেন মজাদার সর্ষে ইলিশ আর ভুনা খিচুড়ি। এতে বর্ষবরণের আমেজ যেমন পাওয়া যাবে, তেমনি ইফতারেও যোগ হবে বাড়তি স্বাদ।

সরষে ইলিশ রেসিপি-

উপকরণ

ইলিশ মাছের টুকরো ৮-১০পিস
হলুদ গুঁড়ো ১/২ চা চামচ
মরিচের গুঁড়া ১/২ চা চামচ
সরষে বাটা ৩ টেবিল চামচ
পেঁয়াজ ৪ টি কুচি করা
আদা বাটা ১ চা চামচ
রসুন বাটা ১/২ চা চামচ
কাঁচা মরিচ ৫ থেকে ৬ টি
লবণ পরিমাণমতো
সরিষার তেল পরিমাণমতো
টক দই ২ চামচ

প্রস্তুত প্রণালি

১.ইলিশ মাছের পিস গুলো ভালো করে ধুয়ে অল্প লবণ হলুদ মাখিয়ে রাখুন।

২. এরপর কড়াইতে তেল গরম হয়ে উঠলে তাতে কাঁচা মরিচ দিয়ে তারপর পেয়াজ দিন। পেঁয়াজ হালকা ভাজা ভাজা হলে আদা বাটা, রসুন বাটা ,হলুদ গুঁড়ো, মরিচের গুঁড়া, দই দিয়ে ভালো করে কষে নামিয়ে একটি পাত্রে রাখুন।

৩. আবার কড়াইতে তেল দিয়ে ইলিশ মাছের পিস গুলো হালকা ভেজে নিন। এরপর আগে কষানো মসলা দিয়ে অল্প আঁচে সামান্য নাড়াচাড়া করে সরষে বাটা দিয়ে অল্প পানি দিন। পরিমাণমতো লবণ দিয়ে হালকা আঁচে রান্না করুন। রান্নাটি মাখা মাখা হলে উপর থেকে অল্প সরষের তেল ছড়িয়ে নামিয়ে নিন।

ভুনা খিচুরি

উপকরণ: পোলাওয়ের চাল ৪ কাপ, মুগ ডাল ১ কাপ, হলুদগুঁড়া ২ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, এলাচ ৩,৪টি, দারুচিনি ১টি, তেজপাতা ও লবঙ্গ ২,৩টি, আদাকুচি ১ টেবিল-চামচ, তেল আধা কাপ, ঘি ৩ টেবিল-চামচ, কাঁচামরিচ ১০-১২টি, লবণ স্বাদ মতো, পানি পরিমাণমতো

প্রস্তুত প্রণালি : চাল ভালোভাবে ধুয়ে পানিতে ঝরিয়ে নিন। মুগডাল ভেজে ঠান্ডা করে ধুয়ে চালের সঙ্গে মিশিয়ে দিন। এবার চুলায় হাঁড়ি চাপিয়ে তেল গরম করে সব গরম মসলা, আদাকুচি ও কাঁচামরিচ দিয়ে কয়েক সেকেন্ড ভাজুন।

এবার চাল, ডাল, হলুদ ও মরিচ গুঁড়া দিয়ে পাঁচ থেকে ছয় মিনিট তেলের মধ্যে ভেজে নিন। এবার গরম পানি ও লবণ দিয়ে ঢেকে রাখুন। ২০-২৫ মিনিট দমে রান্না করুন৷ পরে ঢাকনা খুলে উপরে ঘি ছড়িয়ে দিন।

চাইলে খিচুরি মধ্যে রান্না মাছ মিশিয়ে দিতে পারেন। আবার চাইলে আলাদাভাবে প্লেটে ইলিশ আর খিচুরি নিতে পারেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে