ব্ল্যাকহেডসকে বিদায় করবেন যেভাবে

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২২; সময়: ১২:১৬ pm |

পদ্মাটাইমস ডেস্ক : তৈলাক্ত ত্বকে ব্ল্যাকহেডস বেশি দেখা যায়। নারী-পুরুষ উভয়েরই এমন সমস্যার সম্মুখীন হতে হয়। সাধারণত নাকের ডগায় কালো দাগগুলোকে বলা হয় ব্ল্যাকহেডস। এটি মুখের সৌন্দর্যকে নষ্ট করে দেয়। ত্বকের ঘাম এবং ধুলাবালুর প্রকোপে ব্ল্যাকহেডস থেকে রেহাই পাওয়াটা খুব সহজ নয়। তবে নিয়মিত পরিচর্যায় ব্ল্যাকহেডস থেকে মুক্তি পাওয়া সম্ভব।

নিজেকে সুন্দর রাখার অন্যতম শর্ত হলো পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা। তাই নিয়মিত মুখমণ্ডল পরিচ্ছন্ন রাখতে হবে। এতে ব্ল্যাকহেডস হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যাবে। ব্ল্যাকহেডস দূর করতে ঘরোয়া কিছু উপায় রয়েছে। জেনে নিন সেগুলো কী কী।

বেন্টোনাইট ক্লে মাস্ক
৩ টেবিল চামচ বেন্টোনাইট ক্লে নেবেন। ঘন পেস্ট তৈরি করতে এতে পরিমাণমতো গোলাপ জল মেশাবেন। মিশ্রণে ল্যাভেন্ডার তেলও যোগ করতে পারেন। এবার মুখে পেস্টটি ভালোভাবে লাগাবেন তারপর ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলবেন।

দারুচিনি ও মধুর তৈরি মাস্ক
৩ টেবিল চামচ মধুর সঙ্গে ১ টেবিল চামচ দারুচিনি গুঁড়া মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে ব্রাশের সাহায্যে মুখে লাগাবেন। মাস্কটি ব্যবহারের আগে মুখ ধুয়ে নেবেন এবং ওই ভেজা মুখেই এটি লাগাবেন। ১০ মিনিটের রেখে মাস্কটি হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চিনির তৈরি স্ক্রাব
ব্ল্যাকহেডস থেকে মুক্তি পাওয়ার জন্য সেরা ঘরোয়া প্রতিকারগুলোর মধ্যে একটি হলো চিনির তৈরি স্ক্রাব। এর জন্য চিনি ও জোজোবা তেল প্রয়োজন হবে। এই উপাদানগুলো ত্বকের মৃত কোষ দূর করতে সাহায্য করে। এক কাপ সাদা চিনির সঙ্গে তিন টেবিল চামচ জোজোবা তেল যোগ করে ঘন পেস্ট তৈরি করুন। সুবিধা অনুযায়ী বাদাম তেল বা অলিভ অয়েলও ব্যবহার করতে পারেন। এটি নাকে এক বা দুই মিনিটের জন্য ম্যাসাজ করুন। তারপর ৪ থেকে ৫ মিনিট রেখে হালকা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ওটস ও দইয়ের স্ক্রাব
২ টেবিল চামচ ওটস, ৩ টেবিল চামচ টক দইয়ের সঙ্গে অর্ধেক লেবুর রস যোগ করে স্ক্রাব তৈরি করে নিন। এবার এটি নাকে লাগিয়ে এক মিনিট ম্যাসাজ করুন। ১০-১৫ মিনিটের জন্য স্ক্রাবটি রেখে তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এই মিশ্রণ দিয়ে স্ক্রাব করতে পারেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে