খালি পেটে ডাবের পানি খেলে কী হয়?

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২; সময়: ১:১৭ am |

পদ্মাটাইমস ডেস্ক : সকালে উঠে কী খেলে শরীর ভালো থাকবে, কী খাওয়া ঠিক নয় এসব নিয়ে চিন্তা করেন অনেকেই। বেশিরভাগই ঘুম থেকে জেগে চা বা কফি খেয়ে নেন। কেউ কেউ একগ্লাস পানি দিয়ে দিনের শুরুটা করেন। সকাল বেলা খালি পেটে পানি পান করাই সবচেয়ে উত্তম। এটি সব সময়ই উপকারী। পুষ্টিবিদদের মতে, সকাল বেলা শুধু পানির বদলে ডাবের পানি খেতে পারলে সেটি বেশি উপকার করে।

সকালে ডাবের পানি কেন পান করবেন

সকাল ডাবের পানি পান করলে তা আপনার শরীরের জন্য দারুণ কার্যকরী হতে পারে। অনেকে ভেবে থাকেন যে ডাবের পানিতে অনেক বেশি কার্ব থাকে তাই এটি ওজন বৃদ্ধির কারণ হতে পারে। কিন্তু এটি তারচেয়েও বেশি উপাদেয় একটি পানীয়।

প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ

পুষ্টিবিদদের মতে, ডাবের পানি খেলে তা নানা ধরনের পুষ্টি পৌঁছে দিতে পারে। ডাবের পানি খুব সহজেই হজম হয়, সেইসঙ্গে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস এবং পটাশিয়াও সমান ভাবে সরবরাহ করে। তাই যারা শরীরচর্চা করেন তাদের ওয়ার্কআউটের পরে ডাবের পানি পান করার পরামর্শ দেওয়া হয়।

থাকে পর্যাপ্ত ম্যাগনেসিয়াম

ডাবের পানিতে ম্যাগনেসিয়ামের মাত্রা বেশি থাকে। আপনি যদি নিয়মিত ডাবের পানি পান করেন তাহলে শরীরে ইনসুলিনের মাত্রা ঠিক থাকবে। সেইসঙ্গে কমবে ব্লাড সুগারের মাত্রা। এতে গ্লুকোজের মাত্রাও আয়ত্বে রাখা সহজ হবে। সুতরাং বুঝতেই পারছেন, সকালে উঠে খালি পেটে ডাবের পানি কেন খাবেন?

শরীর আর্দ্র রাখে

আমাদের শরীরকে ভেতর থেকে আর্দ্র রাখা খুব জরুরি। কারণ একবার শরীরে পানিশূন্যতা দেখা দিলে তা আরও অনেক সমস্যার সৃষ্টি করতে পারে। সেখান থেকে কিডনিতে পাথর হওয়ার মতো সমস্যাও হতে পারে। তাই নিয়মিত পানি পান করা জরুরি। আপনার শরীর আর্দ্র রাখতে সাহায্য করতে পারবে ডাবের পানিও। সকালে খালি পেটে ডাবের পানি খেয়ে নিন।

শরীরচর্চার পরে

শরীরচর্চার সময় আমাদের শরীর থেকে অনেকটা পানি ঘামের আকারে বের হয়ে যায়। সেই ঘাটতি পূরণের জন্য কাজ করতে পারে ডাবের পানি। এটি ইলেক্ট্রোলাইট ফিরিয়ে আনতেও সক্ষম। তাই শরীরচর্চার পর ডাবের পানি পান করবেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে