দেশি হাতে তৈরি করুন বিদেশি নাশতা

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১; সময়: ১২:০০ অপরাহ্ণ |
দেশি হাতে তৈরি করুন বিদেশি নাশতা

পদ্মাটাইমস ডেস্ক : ছুটির দিনের নাশতা হতে পারে একটু ভিন্ন, রোজকার রুটি-পরোটার বাইরে। পাশ্চাত্যে নাশতার টেবিলে খাওয়া হয়, এমন অনেক পদই বাড়িতে বানাতে পারেন। রেসিপি দিয়েছেন শুভাগতা গুহ রায়

ওট পরিজ


উপকরণ: ওটস ১ কাপ, কলা ১টি, কাঠবাদাম ১০–১২টি, গুড় সিকি কাপ, সবুজ এলাচিগুঁড়া আধা চা-চামচ, দুধ ২ কাপ, পেস্তাবাদাম সাজানোর জন্য পরিমাণমতো, মধু পরিমাণমতো।

প্রণালি: একটি ফ্রাই প্যানে ওটস দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করতে হবে। ফুটানো দুধ ঢালতে হবে। গুড় দিন। নাড়াচাড়া করে এলাচির গুঁড়া, কাঠবাদামের কুচি দিতে হবে। চুলা বন্ধ করে বাটিতে ঢেলে পেস্তাকুচি ও মধু দিয়ে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন।

ডাবল চিজ ফ্রেঞ্চ টোস্ট


উপকরণ: পাউরুটি ২ টুকরা, ডিম ২টি, দারুচিনিগুঁড়া অল্প পরিমাণ, দুধ সিকি কাপ, মোজারেলা চিজ স্লাইস ১টি, চেডার চিজ ১টি, চিনি পরিমাণমতো।

প্রণালি: চিনি, দুধ, ডিম, দারুচিনির গুঁড়া একসঙ্গে ফেটিয়ে নিন। ননস্টিক প্যানে ডিম ছড়িয়ে দিতে হবে। তার ওপর পাউরুটি দিন। ডিমের অমলেটটি উল্টিয়ে দিতে হবে। চিজ স্লাইস দিয়ে আরও কিছুক্ষণ প্যানে রেখে দিন। আগুনের আঁচ পুরো সময়েই অল্প রাখুন। হয়ে গেলে নামিয়ে ফেলুন।

প্যানকেক


উপকরণ: ময়দা ২ চা-চামচ, লবণ পরিমাণমতো, চিনি ২ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ, মাখন আধা কাপ, দুধ দেড় কাপ ও ডিম ২টি।

প্রণালি: শুকনা উপকরণগুলো একসঙ্গে চালনিতে চেলে নিতে হবে। তারপর ডিম, দুধ, চিনি, লবণ—সবকিছু দিয়ে মেশান। একটি ননস্টিক প্যানে মৃদু জ্বালে পরিমাণমতো মিশ্রণটি ঢালতে হবে। মিশ্রণের পরিমাণ নির্ভর করবে আপনি প্যানকেক কোন আকারের চান, তার ওপর। কিছুক্ষণ পর প্যানকেকের ওপরে বুদ্‌বুদ ওঠা বন্ধ হয়ে গেলে উল্টিয়ে দিতে হবে। দুই পাশ হালকা লালচে ভাব এলে নামিয়ে ফেলুন।

চিকেন সসেজ


উপকরণ: হাড়ছাড়া চিকেন ৩০০ গ্রাম, সাদা গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, চিলি ফ্লেক্স ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, আদাবাটা ২ চা-চামচ, রসুনবাটা ২ চা-চামচ, কর্নফ্লাওয়ার ২ চা-চামচ, ময়দা ২ চা-চামচ, ডিম ১টি।

প্রণালি: একটি ব্লেন্ডারে ওপরের সব উপকরণ দিয়ে ব্লেন্ড করতে হবে। এই মিশ্রণ আঠালো হবে। হাতে তেল নিয়ে লম্বা গোল আকার দিন। ফয়েল পেপারের মধ্যে ভালো করে পেঁচিয়ে গরম পানিতে ১০ মিনিট সেদ্ধ করুন। সেদ্ধ করার পর নামিয়ে নিয়ে বরফের পানিতে রাখুন। এভাবে সসেজ ৬ মাস পর্যন্ত ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন।

চিয়া সিডস পুডিং


উপকরণ: চিয়া সিডস ২ টেবিল চামচ, দুধ আধা কাপ, মধু পরিমাণমতো।

প্রণালি: দুধ, চিয়া সিডস, মধু একটি বড় কাপে মিশিয়ে সারা রাত ফ্রিজে রাখুন। এরপর ইচ্ছামতো ফল দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে চিয়া সিডস পুডিং।

ওয়াফেল


উপকরণ: ময়দা ২ কাপ, বেকিং পাউডার ২ চা-চামচ, বেকিং সোডা ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, চিনি ২ টেবিল চামচ, মাখন (লবণ ছাড়া) আধা কাপ, বাটার মিল্ক অথবা দুধ ২ কাপ, ডিম ২টি, ভ্যানিলা এসেন্স পরিমাণমতো।

প্রণালি: সব কটি শুকনা উপকরণ একসঙ্গে মিশিয়ে ফেলুন। ডিমের সাদা অংশ আলাদা করে অন্য পাত্রে উঠিয়ে রাখুন। চিনি, মাখন, বাটার মিল্ক ও ডিমের কুসুম ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণের মধ্যে শুকনা উপকরণগুলো মেশাতে হবে। ডিমের সাদা অংশ ফোম করে নিতে হবে। এরপর এই ফোমও মিশ্রণে ভালো করে মেশাতে হবে। প্রিহিট করা ওয়াফেল মেকারে মাখন ব্রাশ করে নিন। মিশ্রণটি ওয়াফেল মেকারে দিতে হবে। বাষ্প বের হলে মেশিনটি সাবধানে কিছুটা ফাঁক করে দেখুন, ওয়াফেল হয়েছে কি না। হলে নামিয়ে ফেলুন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে