খুব সহজে বানিয়ে নিন ডিম বিরিয়ানি

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১; সময়: ১২:২৯ অপরাহ্ণ |
খুব সহজে বানিয়ে নিন ডিম বিরিয়ানি

পদ্মাটাইমস ডেস্ক : বিরিয়ানি খেতে খুব ইচ্ছা করছে কিন্তু বাড়িতে মাংস নেই, এমন হলে কী করবেন? আচ্ছা, বিরিয়ানিতে মাংস থাকতেই হবে, এমন তো কোনো কথা নেই। মাংস ছাড়াও তো বিরিয়ানি হয়, তাই না? তাহলে ঝটপট রেঁধে ফেলুন ডিম বিরিয়ানি। মাংস না দিলেও স্বাদে তেমন কোনো হেরফের হবে না। অন্যান্য বিরিয়ানির সঙ্গে পার্থক্য হলো, এটি তৈরিতে সময় লাগবে কম।

তৈরি করতে যা লাগবে : দুই কাপ বাসমতি চাল (ধুয়ে পানি ঝরিয়ে আশি ভাগের মতো সেদ্ধ করে রাখা), ৬টি ডিম, (সেদ্ধ করে এবং অর্ধেক করে কাটা), ১টি মাঝারি পেঁয়াজ কুচি করে কাটা, ৪ টেবিল চামচ তেল, দেড় চা চামচ জিরা,২ টেবিল চামচ আদা-রসুন বাটা, দেড় টেবিল চামচ কাজু বাদাম, দুই টেবিল চামচ দই, ৩ টেবিল চামচ ধনেপাতা কুচি,১টা মাঝারি পেঁয়াজ বেরেস্তা কর, লবণ স্বাদমতো, জিরা গুঁড়া দেড় টেবিল চামচ, ৪টা কাঁচা মরিচ মাঝখান থেকে চিরে রাখা, এক চা চামচ হলুদ গুঁড়া, দেড় টেবিল চামচ ধনে গুঁড়া, ৩ চা চামচ গরম মশলা গুঁড়া, দেড় চা চামচ মরিচ গুঁড়া, আধা টেবিল চামচ পুদিনা পাতা, জাফরান অল্প, এক টবিল চামচ উষ্ণ দুধে ভেজানো, ২ চা চামচ লেবুর রস।

যেভাবে তৈরি করবেন
কড়াইতে তেল গরম করে নিন। এরপর তাতে দিয়ে দিন আধা চা চামচ মরিচ গুঁড়া, সিকি চা চামচ হলুদ গুঁড়া এবং লবণ। ডিমগুলোকে সোনালি করে ভেজে তুলে নিন। এরপর একটি বড় কড়াইতে মাঝারি আঁচে তেল গরম করে নিন। এতে জিরা দিয়ে দিন। ফুটে উঠলে কাঁচা মরিচ দিয়ে একটু ভেজে নিন। এরপর পেঁয়াজ, আদা-রসুন বাটা এবং কাজু বাদাম দিন। ঢেকে রান্না করুন পেঁয়াজ নরম হয়ে আসা পর্যন্ত। এরপর তাতে দিন ধনে এবং মরিচ গুঁড়া। এরপর দেবেন হলুদ গুঁড়া, গরম মশলা, জিরা গুঁড়া এবং টক দই। রান্না করতে থাকুন যতক্ষণ না তেল ওপরে উঠে আসে। তেল উপরে উঠে এলে তাতে ডিমগুলো দিয়ে দিন।

এরপর সেদ্ধ বাসমতী চালের ভাত ওপরে দিয়ে দিন। ডিমের ওপরে সমান করে সাজিয়ে দিন ভাত। এরপর দিন বেরেস্তা, ধনেপাতা কুচি, পুদিনা পাতা। সামান্য পানি ছিটিয়ে দিন যাতে বেশি শুকনো হয়ে না যায়। ঢাকনা দিয়ে কম আঁচে দমে রাখুন ১৫ মিনিট। এরপর ঢাকনা তুলে লেবুর রস দিয়ে দিন। এবার ডিম বিরিয়ানি পরিবেশনের জন্য তৈরি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে