সহজ উপায়ে চিনে নিন পাকা ও মিষ্টি লিচু

প্রকাশিত: মে ২১, ২০২১; সময়: ১১:৫৪ পূর্বাহ্ণ |
সহজ উপায়ে চিনে নিন পাকা ও মিষ্টি লিচু

পদ্মাটাইমস ডেস্ক : দিনাজপুরের লিচু বিখ্যাত। তবে দিনাজপুরের সব জাতের লিচু সমান মিষ্টি হয় না। কোনো কোনো এলাকার লিচু টক স্বাদের হয়। তাই আসল মিষ্টি স্বাদের লিচু খুঁজে পাওয়া যায় না। শুধু মাত্র মুখে দিয়েই আপনি বুঝবেন এই লিচু মন মতো হয়নি। আবার অনেকে তো লিচু খেয়ে অসুস্থও হয়ে পড়ে।

যার পিছনে কারণ বাজার ধরার আশায় পুরো পাকার আগেই গাছ থেকে পেড়ে ফেলা হচ্ছে লিচু। তাকে ফ্রেশ দেখাতে মেশানো হচ্ছে লাল কেমিকেল। কেমিকেল যুক্ত লিচু খেলে হতে পারে ক্যান্সার। তাছাড়া এখন বাজারে লিচুর দামও অনেক বেশি। তাই দাম দিয়ে লিচু কেনার আগে কয়েকটি বিষয় খেয়াল রাখুন, যার মাধ্যমে আপনি মিষ্টি লিচু চিনে কিনতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক সে সম্পর্কে-

>> লিচু কেনার সময় অবশ্যই এর খোসার দিকে লক্ষ্য রাখবেন। ভালো লিচু সবসময় উজ্জ্বল রঙের হয়ে থাকে।

>> বিভিন্ন জাতের ও রংভেদে লিচু হয়ে থাকে। লাল, কমলা বা হালকা বাদামি রঙেরও লিচু পাওয়া যায়। তবে লাল রঙের লিচুগুলোই সবাইকে বেশি আকৃষ্ট করে।

>> পাকা লিচু দিয়ে মিষ্টি গন্ধ বের হয়। নাকের কাছে ধরলেই টের পাবেন লিচুগুলো ভালো না কি ফরমালিন দেয়া। কেমিকেল দেয়া লিচুগুলো নাকে নিলে মিষ্টি গন্ধ পাবেন না।

>> অনেক সময় ক্রেতাকে আকৃষ্ট করতে লিচুর গায়ে লাল রং মাখায় বিক্রেতারা। তাই লিচু কেনার পর বাসায় গিয়ে ঘণ্টাখানেক পানিতে ভিজিয়ে রাখবেন। রং মাখানো থাকলে তা পানিতে মিশে যাবে।

>> লিচু কখনোই গাছ থেকে পাকা অবস্থায় সংরক্ষণ করা হয় না। যেহেতু লিচু খুব দ্রুত পাকে এবং বিক্রেতাদের কাছে পৌঁছানোর জন্য পাকার আগেই লিচু সংরক্ষণ করা হয়। তাই আধা পাকা লিচু কিনেও ফ্রিজে যথাযথভাবে সংরক্ষণ করলে দুই থেকে তিন দিনের মধ্যেই লিচু পেকে যাবে।

>> সবসময় গাঢ় রঙের লিচু কিনবেন এবং এর সাইজ যেন এক ইঞ্চি হয়। এমন লিচুগুলো পরিপক্ক হয়ে থাকে।

>> নষ্ট বা পচা লিচুরে ক্ষেত্রে খেয়াল রাখবেন, এর খোসা বাদামি বা দাগযুক্ত কিনা। এ ছাড়াও লিচুর গায়ে ফাটল ধরা বা পচা গন্ধযুক্ত হলে লিচু কিনবেন না।

>> যদি লিচু হাতে নিয়ে চাপ দিয়ে দেখেন বেশি নরম, তাহলে সে লিচু কিনবেন না। কারণ এগুলো হয়তো বেশি পাকা। এমন লিচুর বেশিরভাগই নষ্ট হয়ে থাকে।

>> লিচু ভালো কিনা তা পরীক্ষা করতে এর খোসা ছড়িয়ে দেখুন। যদি দেখেন খোসা সহজেই খুলে আসছে, তাহলে সেটি পাকা ও মিষ্টি। আর যদি সহজে খোসা না ছাড়ানো যায় কিংবা লিচুর ভেতরের অংশে বাদামি দাগ দেখা যায়, তাহলে সেটি নষ্ট হতে পারে।

>> লিচুর মুখ দেখে কিনবেন। পচা লিচুগুলোর মুখেও পচা থাকে। যদি মুখটি ডালযুক্ত থাকে, তাহলে সেটি কিনতে পারেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে