রাজকীয় স্বাদের শাহী কাচ্চি বিরিয়ানি

প্রকাশিত: মে ৮, ২০২১; সময়: ২:৫২ pm |

পদ্মাটাইমস ডেস্ক : আর মাত্র কয়েক দিন পর ঈদ। ঈদ মানে বিভিন্ন রকম খাওয়া-দাওয়া নতুন নতুন পোশাক পরা। আর এই খাওয়া-দাওয়ার মধ্যে বিরিয়ানি না থাকলে কি চলে? সেই বিরিয়ানিটা হয় যদি শাহী কাচ্চি বিরিয়ানি তাহলে তো আর কথায় নেই। পোলাও পাশাপাশি বিরিয়ানি অনেকের খুবই পছন্দের একটি খাবার। তবে ঘরে নিজ হাতে তৈরি করে শাহী কাচ্চি বিরিয়ানি কখনো খেয়েছেন কি?

মজাদার স্বাদের এই শাহী কাচ্চি বিরিয়ানি ঈদের দিনে পাতে রাখতে পারেন। বাচ্চারাও খেতে খুব পছন্দ করে এই বিরিয়ানি। এই শাহী কাচ্চি বিরিয়ানি খেতে যেমন সুস্বাদু, তেমনই রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক শাহী কাচ্চি বিরিয়ানি রান্নার রেসিপিটি-

উপকরণ: খাসির মাংস দুই কেজি, বাসমতি চাল এক কেজি, ঘি ২৫০ গ্রাম, বাটার অয়েল ১০০ গ্রাম, তেল ২৫০ গ্রাম, আলু আধা কেজি, পেঁয়াজ ২৫০ গ্রাম, টক দই এক কাপ, কাঁচা মরিচ ৮ থেকে ১০টি, আদা বাটা দুই টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, মরিচ গুঁড়া দুই টেবিল চামচ, টমেটো সস এক টেবিল চামচ, ছোট এলাচ চার থেকে পাঁচটি, দারুচিনি চার টুকরা, লবঙ্গ ছয়টি, কাঠবাদাম বাটা দুই চা চামচ, পেস্তাবাদাম বাটা এক চা চামচ, পোস্তদানা বাটা আধা চা চামচ, আলুবোখারা আটটি, কিসমিস বাটা ছয়টি, মাওয়া ৫০ গ্রাম, জাফরান সামান্য, গুঁড়া দুধ পরিমান মতো, লবন স্বাদ মতো।

প্রণালী: প্রথমে হাড়সহ মাংস খানিকটা বড় করে কেটে ধুয়ে নিন। এবার রান্না করার জন্য একটি বড় পাত্র নিন। আগে থেকে বেটে নেয়া আদা, রসুন, কাঠবাদাম, পেস্তাবাদাম, পোস্তদানার সঙ্গে এলাচি, লবঙ্গ, দারুচিনি গুঁড়া করে মিশিয়ে নিন। এবার সব ধরনরে মশলা দিয়ে খাসির মাংস মেরিনেট করে ২ ঘন্টা রেখে দিন। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ বেরেস্তা করে নিন। এবার ওই তেলে আলু বড় টুকরা করে কেটে লবন ও সামান্য হলুদ দিয়ে ভেজে নিন। চাল ধুয়ে আধা সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন।

মৃদু আঁচে চুলায় রান্নার পাত্রটি বসান। এখন মেরিনেট করা মাংসের ওপরে আগে থেকে আদা সিদ্ধ করে রাখা চাল দিয়ে লেয়ার করে নিন। দুধের সঙ্গে ঘি, মাওয়া, মিশিয়ে চালের ওপরে ছড়িয়ে দিন। আলুবোখরা, কিসমিস ও জাফরান ছড়িযে দিন। আর কিছুটা তেল পাত্রের ভিতরে চারপাশে দিয়ে দিন। ওপরে ঢাকনা দিয়ে চারপাশ আটার গোলা দিয়ে ভালো মতো বন্ধ করে দমে দিন। এভাবে ২ ঘন্টা রেখে দিলে তৈরি হয়ে যাবে বিয়ে বাড়ির মতো মজাদার শাহি কাচ্চি বিরিয়ানি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে