বাড়িতে ব্যায়াম করার সময় যেসব বিষয় মাথায় রাখা জরুরি

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২১; সময়: ১১:৪৭ am |

পদ্মাটাইমস ডেস্ক : করোনাভাইরাসের কারণে আবারো সবাই ঘরবন্দী জীবন কাটাচ্ছেন। এসময় সুস্থ থাকার জন্য অনেকেই বাড়িতেই শরীরচর্চা করছেন। কারণ সবকিছুর সঙ্গে সঙ্গে জিমও বন্ধ রয়েছে। তাইতো এই পরিস্থিতিতে স্বাস্থ্যকর ডায়েটের সঙ্গে বাড়িতেই নিয়মিত ব্যায়াম করে ফিট থাকার চেষ্টা করছেন অনেকেই।

আবার অনেকেই ভাবছেন, জিম না গিয়ে এবং কোনো সরঞ্জাম ছাড়া কীভাবে ব্যায়াম করবেন? চিন্তার কিছু নেই, জিম বা সরঞ্জাম ছাড়াই বিভিন্ন ধরণের ব্যায়াম বাড়িতে অনুশীলন করতে পারবেন আপনি। এর জন্য ভালো ফল পেতে এক্সারসাইজের ভিডিও দেখতে পারেন। এক্ষেত্রে অনেকেরই প্রশ্ন থাকে, এতে কি আদৌ লাভ হবে? অবশ্যই হবে। তবে এর জন্য নিয়মিত ব্যায়ামের সঙ্গে চাই স্বাস্থ্যকর ডায়েট। বাড়িতে ব্যায়ামের সময় কিছু ভুল হতে পারে, যা ব্যায়ামের কার্যকারিতায় প্রভাব ফেলতে পারে। তাইতো বাড়িতে ওয়ার্কআউট করলে কিছু জিনিস মাথায় রাখতে হবে।

হালকা ব্যায়াম সবাই করতে পারেন। যদি পিঠে ব্যথা বা অন্য কোনো সমস্যা থেকে থাকে তাহলে সতর্ক থাকা উচিত। ভালোভাবে ওয়ার্ক আপ করা সবার জন্য দরকার। ওয়ার্ম আপ ছাড়া ব্যায়াম করা উচিত নয়। কার্ডিও ওয়ার্ক আউট করুন বা যোগ ব্যায়াম, ওয়ার্ম আপ করা দরকার। ঘরে ব্যায়াম করার সময় ভারী কিছু ওঠানোর থেকে সতর্ক থাকা উচিত।

বাড়িতে ওয়ার্কআউট করলে যে কয়েকটি বিষয় মাথায় রাখা উচিত সেগুলো হলো-

>> সম্ভব হলে সকালে উঠে ওয়ার্কআউট করুন। ভালো ফল পেতে সকাল সকাল উঠে ব্যায়াম করার পরামর্শ দেয়া হয়। সকালের ব্যায়াম সারা দিন শক্তি দেয়। যদি আপনার সকালে একান্তই না পারেন, তবে বিকেলে অবশ্যই ব্যায়াম করুন।

>> ওয়ার্ম আপের সঙ্গে সঙ্গে কুল ডাউন করাও জরুরি। কার্ডিও শুরু করার আগে প্রথমে ওয়ার্ম আপ করা দরকার। ঠিক তেমনই ব্যায়ামের পরে স্ট্রেচ করে যোগব্যায়াম শেষ করা উচিত।

>> প্রতিদিন আপনার কর্মসূচির উপর নজর রাখুন। প্রতিদিন নিজের ওয়ার্কআউট রুটিনে প্রয়োজনীয় পরিবর্তন করুন। এর ফলে প্রত্যেক কঠোর পরিশ্রমের কার্যকরী ফলাফল পাবেন।

>> এটি খুব সাধারণ বিষয় যে বাড়িতে ওয়ার্কআউট করলে আপনার মনোযোগ কোনো না কোনো ঘরোয়া বিষয়ে চলে যাবেই। বা ফোন চলে আসে, যার ফলে মনোনিবেশ সরে যায়। এই বিষয়গুলোর সমাধান করতে ওয়ার্ক আউটের সময় নিজের মোবাইল দূরে রাখুন এবং এই নির্দিষ্ট সময়টুকু কেবলমাত্র ওয়ার্কআউটের জন্যই রাখুন।

  • 15
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে