শরীরচর্চা শিখুন অনলাইনেই

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২১; সময়: ১:৩৬ pm |

পদ্মাটাইমস ডেস্ক : শরীরচর্চার প্রয়োজন সব সময়ই। করোনাভাইরাসের কারণে আমাদের জীবনযাপনে চলে এসেছে অনেক রকম বিধি-নিষেধ। যে কারণে জিমে গিয়ে শরীরচর্চা সম্ভব হচ্ছে না বেশিরভাগ ক্ষেত্রে। মহামারির এই সময়ে নিজেকে সুস্থ রাখার জন্য শরীরচর্চা আরও বেশি জরুরি হয়ে পড়েছে। তবে জিমে না গেলেও সমস্যা নেই, অনলাইনে মিলবে এর সমাধান। বিশেষজ্ঞদের মধ্যে অনেকেই নিজ নিজ পেইজ বা ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করে থাকেন। সেখান থেকে আপনার সঙ্গে মানানসই কোনো শরীরচর্চা বেছে নিতে পারেন। তবে অনলাইনের কোনো শরীরচর্চা অনুসরণ করার আগে কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে।

অনলাইনে মিলবে শরীরচর্চার অসংখ্য উপায়। কোনটা আপনার জন্য ভালো, কোনটা নয় তা বোঝার জন্য কী করবেন? এক্ষেত্রে শরীরচর্চা শুরুর আগে ভালোভাবে যাচাই-বাছাই করে নিতে হবে। অনেকে অনলাইনে ভিডিও দেখে শরীরচর্চা করতে গিয়ে উল্টো ফল পাচ্ছেন। কারণ তারা আগে ভালোভাবে যাচাই করেননি। আপনিও একই ভুল করবেন না। বরং যার শরীরচর্চা দেখে অনুসরণ করবেন, সেই বিশেষজ্ঞ সম্পর্কে ভালোভাবে জেনে নিন। সত্যিই তিনি কতটা দক্ষ, সে সম্পর্কেও জেনে নিন। তাহলে মিলবে সুফল।

জিম মানেই অনেকটা খরচ। প্রতিমাসের সেই খরচের টাকাটা বাঁচিয়ে দিতে পারে অনলাইনের টিউটোরিয়ালগুলো। আপনি ইন্টারনেটে সার্চ করলেই অসংখ্য ভিডিও পেয়ে যাবেন শরীরচর্চা বিষয়ক। যেগুলো মেনে চললে পাবেন কাঙ্ক্ষিত ফল। ইউটিউবে অনেক চ্যানেল রয়েছে শরীরচর্চা বিষয়ক। এসব ভিডিও দেখে বিনামূল্যে শিখতে পারবেন শরীরচর্চা। অনেকে আবার নির্দিষ্ট কিছু প্রশিক্ষণ দিয়ে থাকেন। যেগুলো পর্ব আকারে প্রকাশ হয়। সেখান থেকেও শিখতে পারেন। কিছু ক্ষেত্রে আপনাকে নির্ধারিত মূল্য পরিশোধ করতে হতে পারে।

শরীরচর্চা করলেই হবে না, আপনার জন্য যেটি মানানসই, সেটি বেছে নিতে হবে। আপনার বয়স, উচ্চতা, ওজন, জেন্ডার সবকিছুর সঙ্গে সমন্বয় করেই বেছে নিতে হবে শরীরচর্চার ধরন। আপনি বিভিন্ন ধরনের অ্যাপ পাবেন যেখানে আপনার লক্ষ্য অনুযায়ী প্রশিক্ষণ ডিজাইন করে নিতে পারবে। ওজন কমাতে চাইলে কিংবা কোমরের বাড়তি মেদ ঝরাতে চাইলে সে অনুযায়ী অনুশিলন করতে হবে। আপনার জীবনযাপনের সঙ্গে মিলিয়ে ডায়েট প্লানও বলে দেবে এসব অ্যাপ।

  • 7
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে