মেকআপ দীর্ঘস্থায়ী করতে যা করবেন

প্রকাশিত: এপ্রিল ৪, ২০২১; সময়: ১২:১৯ pm |

পদ্মাটাইমস ডেস্ক : কিছু কিছু অনুষ্ঠান একটু দীর্ঘ সময়ের। এসব অনুষ্ঠানের জন্য প্রস্তুতিটাও প্রয়োজন ভালোভাবে। কারণ সাধারণ মেকআপ খুব বেশি সময় স্থায়ী হয় না। এ জন্য সবচেয়ে জরুরি মেকআপের আগে ত্বক প্রস্তুত করে তোলা। অনেকেই মনে করেন, মেকআপ দীর্ঘস্থায়ী করতে শুধু সেটিং স্প্রে যথেষ্ট। বিষয়টি সঠিক নয়। ত্বক ভালোভাবে প্রস্তুত না হলে সেটিং স্প্রে দিয়েও দীর্ঘ সময় মেকআপ টেকানো যাবে না।

* মেকআপ শুরু করার আগে একটা পরিষ্কার কাপড়ে আইস কিউব জড়িয়ে ভালো করে মুখ মুছে নিন। রোমকূপের মুখ বন্ধ করতে সাহায্য করবে। ঘামও কম হবে। মেকআপ ভালো করে বসবে।

* তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে ফাউন্ডেশন লাগানোর আগে মুখে কমপ্যাক্ট বুলিয়ে নিন। এর ওপর লাগান ফাউন্ডেশন। তার ওপর স্বাভাবিক নিয়ম মেনে কমপ্যাক্ট এবং শেষে সেটিং স্প্রে লাগান। মেকআপ সারা দিন একই রকম থাকবে।

* ত্বক শুষ্ক প্রকৃতির হলে এই ট্রিক কাজ না-ও করতে পারে। ত্বক আরো রুক্ষ দেখাতে পারে। সে ক্ষেত্রে বেস মেকআপের পর, অর্থাৎ ফাউন্ডেশন, কনসিলার এবং কমপ্যাক্টের পর বরফ-ঠাণ্ডা পানি স্প্রে করুন। স্পঞ্জ দিয়ে তা ব্লেন্ড করে নিন, যেন মেকআপ ঘাঁটার আগেই ত্বক তা শুষে নেয়।

* অনেক সময় আই মেকআপে ডার্ক শেড ব্যবহার করতে গেলে তা চারদিকে ব্লিড হয়ে যায়। চট করে রিমুভও করা যায় না। ফলে বেস মেকআপও ঘেঁটে যাওয়ার আশঙ্কা থাকে। তাই ডার্ক শেড ব্যবহার করার থাকলে আগে আই মেকআপ করে তারপর বেস শুরু করুন।

* লিপস্টিক লাগানোর আগে ঠোঁটে সামান্য ফাউন্ডেশন লাগিয়ে নিন। লিপস্টিক সহজে উঠে যাবে না।

* ত্বকে যদি খুব বেশি টেক্সচার থাকে, সে ক্ষেত্রে হাইলাইটার পাউডার তা আরো স্পষ্ট করে তুলতে পারে।

* বেস মেকআপের সঙ্গে হাইলাইটার মিশিয়ে নিলে ভালো। নয়তো শুধু নোজব্রিজ, চোখের ইনার কর্নার এবং চিকবোনের উঁচু অংশ হাইলাইট করুন। শেষে কোনো ইলিউমিনেটিং সেটিং স্প্রে ব্যবহার করতে পারেন।

* বেস মেকআপের পর একবার সেটিং স্প্রে এবং মেকআপের শেষে আবারও সেটিং স্প্রে ব্যবহার করুন। এতে মেকআপ ন্যাচারাল দেখাবে, মেডআপ মনে হবে না।

* মেকআপ রিটাচ করার জন্য ব্যাগে কমপ্যাক্ট ক্যারি করুন। ব্যাগে টিস্যু ক্যারি করবেন। ঘাম হলে হালকা করে টিস্যু দিয়ে মুছে নিন।

* মেকআপ করার পর বারবার মুখে হাত দেবেন না। এতে মেকআপ স্মাজ হয়ে যাবে। তা ছাড়া হাতের ময়লা ও ব্যাকটেরিয়া লেগে ত্বকেরও ক্ষতি হবে।

  • 7
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে