ঘরেই সহজে তৈরি করুন চানাচুর

প্রকাশিত: মার্চ ১৭, ২০২১; সময়: ২:৩০ pm |

পদ্মাটাইমস ডেস্ক : চানাচুর খেতে কে না পছন্দ করে! অবসরে ছোট-বড় সবাই কুরমুরে চানাচুর খেয়ে থাকেন! অতিথি আপ্যায়ন থেকে শুরু করে অবসরের স্ন্যাকস হিসেবে চানাচুরের চল বেশ পুরনো।

কারো পছন্দ ঝাল চানাচুর, কারো আবার ঝাল-মিষ্টি। বাজারে অবশ্য বিভিন্ন স্বাদের চানাচুর পাওয়া যায়। যদিও সবাই বাইরে থেকে কিনেই চানাচুর খেয়ে থাকেন। মুড়ির সঙ্গে বিকেলের নাস্তায় চানাচুরের জুড়ি মেলা ভার।

চাইলে কিন্তু আপনি ঘরেই খুব সহজে তৈরি করে নিতে পারবেন সুস্বাদু চানাচুর। ঘরে তৈরি যেকোনো খাবারই স্বাস্থ্যকর ও মজাদার হয়ে থাকে। তাহলে আর দেরি কেন, চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ:

১. বেসন আধা কেজি
২. কালিজিরা ১ চা চামচ
৩. খাবার সোডা আধা চা চামচ
৪. তেল আধা কাপ (ময়ান)
৫. পানি আধা কাপের একটু বেশি
৬. বাদাম ২৫০ গ্রাম
৭. চিড়া ২৫০ গ্রাম
৮. লবণ স্বাদমতো
৯. বিট লবণ ১ চা চামচ
১০. টক লবণ ১ চা চামচ
১১. হলুদ গুঁড়া ১ চা চামচ
১২. মরিচ গুঁড়া ২ চা চামচ
১৩. চাট মসলা ২ চা চামচ
১৪. তেল আধা লিটার (ভাজার জন্য)

চানাচুর এর ডিজাইন কামরাঙ্গা, লম্বা ঝুরি, চিকন ঝুরি বুন্দিয়া, বানানোর ডাইস পরিস্কার করে ধুয়ে মুছে শুকিয়ে নিতে হবে।

পদ্ধতি

প্রথমে বেসন চেলে নিতে হবে। এতে কালোজিরা ও তেল দিয়ে ময়ান করে লবণ আর পানি দিয়ে ঘন গোলা তৈরি করে নিতে হবে। এবার কড়াইয়ে তেল গরম করে চানাচুর ডাইসের উপর বেসনের গোলা রেখে হাতে চেপে চেপে তেলের উপর ফেলতে হবে।

ভালো করে ভাজা হয়ে গেলে তুলে কিচেন টিস্যুর উপর রাখুন। মোটা ডিজাইনগুলো ভাজা হলে এরপর বেসনের মধ্যে ৪ চামচ পানি দিয়ে একটু পাতলা করে নিতে হবে গোলা। এবার চিকন ছাচের ঝুরি বানাতে হবে।

সবশেষে আবারো অল্প পানি দিয়ে বেসনের গোলাটা পাতলা করে বুন্দিয়া ভেজে নিতে হবে। বেসন পর্ব শেষ হলে ওই তেলেই বাদাম ভেজে নিনে। তেল খুব গরম করে চিড়া মুচমুচে করে ভেজে তুলে নিতে হবে।

এভাবে সব ভাজা হয়ে গেলে মশলা মেশাতে হবে। বাকি সব মসলাগুলো চানাচুর গরম থাকতে থাকতেই ভালো করে হাতে ডলে মিশিয়ে নিতে হবে। তৈর হয়ে গেল সস্বাদু চানাচুর। চানাচুর ঠান্ডা হলে একটি এয়ার টাইট কাচের পাত্রে সংরক্ষণ করে রাখতে পারবেন অনেক দিন।

  • 16
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে