শরীরচর্চার আগে ভুলেও খাবেন না এই খাবারগুলো

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২১; সময়: ৪:২৮ pm |

পদ্মাটাইমস ডেস্ক : ওজন কমাতে এবং সুস্থ থাকতে অনেকেই শরীরচর্চা করে থাকেন। তবে এটি সবার জন্য খুবই জরুরি। নিয়মিত শরীরচর্চা যারা করেন তারা অনেক রোগের হাত থেকে দূরে রাখতে পারেন সহজেই। এছাড়াও বর্তমানে প্রায় সবাই কমবেশি স্বাস্থ্য সচেতন।

শরীর ভালো রাখতে টিনেজ থেকে ৪০ উর্ধ্ব, সব বয়সীরাই জিমে ভর্তি হচ্ছেন। নিয়মিত করছেন শরীরচর্চা। এতে করে একদিকে যেমন বাড়তি ওজন কমিয়ে ফিট থাকছেন, অন্যদিকে শারীরিক নানান জটিল রোগ ব্যাধি থেকেও মুক্তি পাচ্ছেন।

কর্ম ব্যস্ততার মধ্যেও আমরা সবাই কিছুটা সময় জিমে কাটাই। তবে জিমে গিয়ে ওয়ার্কআউট বা শরীরচর্চা করলেও বেশ কিছু নিয়ম আমরা মেনে চলি না। আবার অনেকে সেসব নিয়মের ব্যাপারে জানেনও না। তাই ওজন কমার বদলে থমকে থাকে। বিশেষজ্ঞরা শরীরচর্চার আগে যে খাবার গুলো খেতে বারণ করেছেন।

এই খাবারগুলো আপনার এই শারীরিক কসরতের ফলাফলে ব্যাঘাত ঘটাতে পারে। তাহলে চলুন জেনে নেয়া যাক কোন খাবারগুলো শরীরচর্চার আগে একেবারেইও খাবেন না-

চিনি যুক্ত খাবার
ডায়েটিশিয়ানদের মতে শরীরচর্চার আগে কখনও চিনিযুক্ত খাবার খাওয়া উচিত নয়। এগুলোতে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে, যা আপনার পেট ভারী অনুভব করবেন। এগুলো খাওয়ার পরে, আপনি যখন শরীরচর্চা করবেন তখন পেট ভারী হওয়ার কারণে ক্লান্ত বোধ করবেন। তাছাড়া মিষ্টি জিনিস খাওয়ার পর আপনার শক্তির স্তরও হ্রাস করে। এর ফলে আপনার ঘুমের অনুভূতি হয়। তাই শরীরচর্চার আগেই মিষ্টি খাবার খাবেন না।

ভাজা খাবার কখনোই নয়
যদি ওজন কমাতে চান তবে কোনো ভারী কাজ করার আগে ভারী খাবার খাবেন না। ভাজা খাবার, উচ্চ ফ্যাটযুক্ত খাবার খাওয়ার ফলে আপনি খুব ক্লান্ত বোধ শুরু করেন। যার কারণে শরীরচর্চা করতে সমস্যা হয়। শুধু এটিই নয়, অতিরিক্ত ভাজা এবং ভাজা খাওয়া যাইহোক আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। অতএব, শরীরচর্চার আগে কখনও এ জাতীয় ভারী খাবার খাবেন না।

মশলাদার খাবার এড়িয়ে চলুন
অতিরিক্ত মশলাদার খাবার হজমে অনেক অসুবিধা হয়। অনেক সময় জ্বালা ও হজমের সমস্যা সৃষ্টি করে। কখনও কখনও আপনার পেটে সমস্যাও তৈরি করতে পারে। যার কারণে, কঠোর পরিশ্রম করা কঠিন হয়ে পড়ে। তাই শরীরচর্চার আগে মশলাদার খাবার খাবেন না। এটি আপনাকে ব্যথা এবং অস্বস্তি থেকে মুক্তি দিতে পারে।

সমীক্ষায় দেখা গেছে, শরীরচর্চার করার আগে মশলাদার খাবার খেলে হজমের সমস্যা হতে পারে। মশলাদার খাবার শরীরের মেটাবলিজম বাড়িয়ে দেয়। তাই জিমে যাওয়ার আগে অবশ্যই মশলাদার খাবার এড়িয়ে চলুন।

ফাইবার সমৃদ্ধ খাবার
ওজন হ্রাসের জন্য বেশিরভাগ ডায়েটিশিয়ানরা ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। তবে, ফাইবার সমৃদ্ধ খাবারগুলো শরীরচর্চার ঠিক আগে খেলে ওজন কমার বদলে বেড়ে যাবে। শরীরচর্চার আগে হঠাৎ করে গমের রুটির স্যান্ডউইচ এবং পাস্তা জাতীয় জিনিস খাওয়ার ফলে শরীরচর্চার সমস্যা হতে পারে। আসলে এসব খাবার হজম হতে সময় নেয়। সে কারণে দীর্ঘ সময় শরীরে থাকে এবং যার কারণে ক্ষুধা লাগে না।

  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে