ভাল অভ্যাস গড়ুন, সফল হোন

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২১; সময়: ১:০৫ pm |

পদ্মাটাইমস ডেস্ক : সফল হওয়া খুব সহজ কাজ নয়। তবে অধ্যাবসায় থাকলে খুব কঠিনও না। সফলতা সবাই পায় না বা সবার কাছে ধরাও দেয় না। সফলতা অর্জন করতে হয়। সফলতা যেন ছুটে চলা রেলগাড়ির মতো, সবাই ছুটছে তার পিছনে।

আসলে সফলতা কি?

আপনার নির্ধারিত লক্ষ্য ও উদ্দেশ্যে পৌঁছানোকেই আপাতত দৃষ্টিতে সফলতা হিসেবে ধরা হয়। সফলতার অনেক সংজ্ঞা থাকতে পারে। তবে যে গুণগুলো অর্জন করলে একজন মানুষকে সফল বলা হয়। তা হলো… জ্ঞান, মানসিক শক্তি, ধন-সম্পদ, সামাজিক অবস্থা ও মানুষের ভালবাসা।

বিভিন্ন মনীষী ও সফল মানুষদের বর্ণনায় চলুন জেনে নেয়া যাক সফলতার কয়েকটি উপায়…

১. প্রথমেই নিজেকে গুরুত্ব দিন

জীবনের যে ক্ষেত্রেই আপনি সফল হতে চান, আপনাকে নিজের যত্ন নিতে শিখতে হবে। যদি আপনি নিজেকে সবচাইতে বেশি গুরুত্ব দিতে না পারেন, তাহলে আপনি জীবনের ভারসাম্য খুঁজে পাবেন না। সফল হতে ইতিবাচক দৃষ্টিভঙ্গী জরুরী। কাছের মানুষদের পরিবার ও ঘনিষ্ঠ মানুষের খোঁজ খবর রাখুন।

২. দৃষ্টিভঙ্গি বদলান

অনেক সময়ই কোন খারাপ মুহূর্তে আমরা ভাবি আমাদের শেষ, আর কিছু বাকি নেই। আসলে মৃত্যুর আগ পর্যন্ত শেষ বলে কোন কথা নেই। ইতিবাচকভাবে দেখার অভ্যাস করা দরকার আমাদের। ডুবে যাওয়া বা বীজ বোনা দুটোই কিন্তু মাটি বা পানির নিচে হচ্ছে।

৩. সময়ের কাজ সময়েই করুন

ভবিষ্যৎ কিংবা অতীত বলে কিছু নেই, বিষয়টি আপেক্ষিক। সাফল্যের জন্য আপনাকে আজ কাজ করতে হবে। আজ যদি কাজ ভালো করেন তাহলে কিন্তু দারুণ একটি ভবিষ্যৎ অপেক্ষা করছে আপনার জন্য। চেষ্টা করুন প্রতিদিন, প্রতিমুহূর্ত নিজের জন্য কাজ করতে। কাজের সঙ্গে সঙ্গে পরিবার ও নিজের উন্নতির জন্য ঘড়িতে সময় রাখার দিকেও খেয়াল রাখতে হবে। প্রতিদিন ১ শতাংশ হলেও নিজেকে বদলে ফেলার চেষ্টা করতে পারেন।

৪. কি বলছেন ভেবেচিন্তে বলুন

সফল ব্যক্তিরা হ্যাঁ-না বলেন ভেবেচিন্তে। বুদ্ধিবৃত্তিক কিংবা সৃজনশীল যেকোনো সুযোগ মিললে হ্যাঁ বলুন। আনন্দ কিংবা মনন বিকাশ হতে পারে এমন কাজকে সব সময়ই হ্যাঁ বলা শিখুন।

৫. পড়ার বিকল্প নেই

মানুষ হিসেবে আমরা সবাই সবকিছু জানি না। জানার জন্য বই পড়তে হবে। ফিকশন, নন-ফিকশন সব ধরনের বই পড়তে হবে। বই মানুষের জ্ঞানের জগতকে অনেক বেশি প্রসারিত করে।

৬. ভয় এবং জড়তা থেকে বেড়িয়ে আসুন

আপনি সবার সামনে কথা বলতে ভয় পান। আবার যা বলতে চান তা ঠিকমতো বলতে পারেন না। সফল ব্যক্তিরা নিজের ভয়কে জয় করতে সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন। আপনি যে বিষয়ে ভয় পান, সে বিষয়টিকে ভয় হিসেবে মনে করলে আজীবনই তা আপনার জন্য জড়তা। ভয় কাটিয়ে জড়তা এড়িয়ে সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করুন।

  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে