কাঁঠাল পাতায় তালের পিঠা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২০; সময়: ১১:৫৩ পূর্বাহ্ণ |
কাঁঠাল পাতায় তালের পিঠা

পদ্মাটাইমস ডেস্ক : ভাদ্র মাসের পাকা তালের রস দিয়ে তৈরি হয় বিভিন্ন রকমের পিঠা। শহরে তেমন একটা পিঠা খাওয়ার চল না থাকলেও গ্রামে কিন্তু রীতিমতো ধুম পড়ে যায়। বড়া, কেক, পাটিসাপটা কিংবা পায়েস সবভাবেই খাওয়া যায় তাল। এছাড়াও তালের আরো অনেক পিঠা আছে।

যেগুলো দেশের বিভিন্ন অঞ্চলের জনপ্রিয় সব পিঠা। কাঁঠাল পাতায় কিংবা কলা পাতায় মুড়ে কিছুটা পুড়িয়ে বানানো হয় এই পিঠা। সিদ্ধ করেও বানানো যায় এই পিঠা। চলুন আজ জেনে নিন কাঁঠাল পাতায় কীভাবে তালের পিঠা তৈরি করা যায়। রইল রেসিপিটি-

উপকরণ: আতপ চালের গুঁড়া বা আটা দেড় কাপ মতো, আধা কাপ সুজি, ঘন তালের রস এক কাপ, বেকিং পাউডার এক টেবিল চামচ, ইস্ট দেড় টেবিল চামচ (এক কাপ হালকা গরম দুধে গুলে কিছুক্ষণ রেখে দিতে হবে। ইস্ট ফুলে উঠলে এরপর তা মেশাবেন), লবণ সামান্য পরিমাণ, এক থেকে দেড় কাপ নারিকেল কুরানো, ডিম ২টি, চিনি এক কাপ,প্রয়োজনীয় কাঁঠালপাতা বা অ্যালুমিনিয়াম ফয়েল।

প্রণালী: একটি বাটিতে প্রথমে চালের গুঁড়া বা আটা, বেকিং পাউডার, সুজি, এক চিমটি লবণ, আর চিনি মিশিয়ে নিন। ডিম ও আগেই তৈরিকৃত দুধ ও ইস্টের মিশ্রণটা ঢেলে দিন। এবার এর সঙ্গে তালের কাঁথ দিয়ে ভালো করে মেশান। পিঠার জন্য খামির তৈরি হয়ে গেল। এবার খামিরটা একটু গরম জায়গায় রেখে দিন পাঁচ থেকে ছয় ঘণ্টা। দেখবেন খামির ফুলে গেছে।

এদিকে কাঁঠাল পাতার ক্ষেত্রে পানের খিলির মতো করে নিতে হবে। আর ফয়েল পেপার হলে, কোণ আইস্ক্রিমের আকারে তৈরি করে রাখুন। ৮ থেকে ১০টি কাঁঠালপাতার খিলি বা ফয়েলের কোণ হলেই যথেষ্ট।

এবার চুলায় স্টিম ডেকচিতে করে পানি বসান। ডেকচিটা এমন হবে যেন তাতে ৩ থেকে ৪টি চায়ের কাপ বসানোর মতো জায়গা থাকে। এবার খামিরের সঙ্গে কুড়ানো নারিকেলটুকু মিশিয়ে দিন। একটা টেবিল চামচের সাহায্যে খিলি বা কোণে তালের খামির ভরে নিন। এর ওপরে সামান্য নারকেল কোরা ছিটিয়ে দিতে পারেন। দেখতে এবং খেতে আরো ভালো লাগবে। খিলিতে অতিরিক্ত উঁচু করে খামির ভরার দরকার নেই। কারণ ভাঁপ দেয়ার পর পিঠা এমিনেতেই একটু ফুলে উঠবে।

এরপর একটি কাপে ২টি করে খিলি বা কোণ রেখে সোজা করে স্টেইনারে বসিয়ে দিন। এভাবে বাকিগুলোও স্টিমে বসাতে হবে। সবগুলো বসানো হয়ে গেলে একটি ঢাকনা দিন ৫-৬ মিনিট ভাঁপে রেখে দিন। নির্দিষ্ট সময় পর ঢাকনা সরিয়ে দেখুন পিঠার অবস্থা। যখন দেখবেন পিঠা বেশ ফুলে উঠেছে এবং একটু ফেটে ফেটে গেছে, তখন বুঝবেন হয়ে গেছে। এবার পিঠা নামিয়ে ফেলতে হবে। সবগুলো পিঠা তৈরি হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন।

  • 7
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে