করোনাকালে এইসব স্থানে গেলেই সংক্রমণের ঝুঁকি!

প্রকাশিত: জুন ২৮, ২০২০; সময়: ৪:২২ pm |

পদ্মাটাইমস ডেস্ক : করোনার সংক্রমণ রুখতে বছরের শুরু থেকেই বিশ্বের বিভিন্ন দেশ লক ডাউনে। প্রায় মাস তিনেক হলো আমাদের দেশও রয়েছে লকডাউনে। তবে এখন অনেক কিছুই খুলে দেয়া হয়েছে। বাজারে, অফিসে কিংবা প্রয়োজনে বিভিন্ন জায়গায় যাচ্ছেন। এসব জায়গা থেকে হতে পারেন করোনায় সংক্রমিত।

সামাজিক দূরত্ব বজায় রেখে চলা সঙ্গে মাস্ক বা গ্লাভস পড়ছেন। তবুও হতে পারে করোনা। জেনে নিন করোনাকালে কোন জায়গাগুলো এড়িয়ে চলবেন-

থিয়েটার বা সিনেমা হল
করোনার এই সময় একেবারেই সিনেমা হল বা থিয়েটারে যাবেন না। কারণ এখানকার জিনিসে করোনাভাইরাস লেগে থাকতে পারে। অনেক মানুষ একত্রিত হচ্ছে এমন জায়গা এড়িয়ে চলুন পুরোপুরি।

রেস্তোরাঁ
এই সময় বাইরে রেস্তোরাঁয় যাওয়া একেবারেই নিরাপদ নয়। এমনকি বাইরের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন। বাড়িতেই পছন্দের খাবার রান্না করে খেতে পারেন। মার্কিন যুক্তরাষ্ট্রে করা একটি সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে যে, করোনাভাইরাস পানশালা এবং রেস্তোঁরা থেকে সবচেয়ে বেশি ছড়িয়েছে। এই জায়গাগুলো শীতাতপ নিয়ন্ত্রণিত থাকায় করোনার ঝুঁকি বেশি থাকে।

সুইমিংপুল
গরমের এই সময়টাতে অনেকেই সুইমিংপুলের পানিতে সাতার কাটতে পছন্দ করেন। তবে এখন এটি একেবারেই করা যাবে না। কারণ পুলের পানিতে থাকতে পারে প্রাণঘাতী করোনার অস্তিত্ব। যেখান থেকে সহজেই আপনি সংক্রমিত হতে পারেন।

ধর্মীয় উপাসানালয়
অনেক লোক একত্রিত থাকে এসব জায়গায়। একসঙ্গে প্রার্থনা করেন। এই সময় কিছুদিন এই জায়গাগুলো এড়িয়ে চলুন। বাড়িতেই প্রার্থনা সেরে নিন। অনেক সময় বেশি লোক হয়াতে সামাজিক দূরত্ব মানা সম্ভব হয় না। তাতে করোনার সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।

গণপরিবহন
এই সময় যতটা সম্ভব একা চলার চেষ্টা করুন। গন্তব্যস্থলের দূরত্ব কম হলে হেঁটে যেতে পারেন। বাস, ট্রেন পারলে এড়িয়ে চলুন। এখান থেকে সংক্রমিত হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি থাকে।

সেলুন
পারলে সেলুন বা পার্লার এড়িয়ে চলুন। খুব বেশি প্রয়োজন হলে একা যান। লোকের ভিড় কম থাকে এমন সেলুনে যান। বাড়িতে ফিরে গোসল করে ফেলুন। মাস্ক এবং গ্লাভস ব্যবহার করুন। অন্যের ব্যবহৃত জিনিস স্পর্শ করা থেকে বিরত থাকুন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও খবর

উপরে