করোনাকালে অফিস? এসব বিষয় না মানলেই ঘটবে মারাত্মক বিপদ

প্রকাশিত: জুন ২৭, ২০২০; সময়: ২:৫৬ pm |

পদ্মাটাইমস ডেস্ক : করোনার তাণ্ডবে সারাদেশ আতঙ্কে থাকলেও থেমে নেই কারো জীবন। জীবিকার তাগিদে কম-বেশি সবাইকেই ঘরের বাইরে যেতে হচ্ছে। অনেকে ঘরে বসে অফিস করলেও, অনেককেই আবার এই পরিস্থিতিতেই যেতে হচ্ছে অফিসে। তাই যারা এই সময় অফিস যাচ্ছেন, তাদের জন্য একটু বেশি সতর্ক থাকা জরুরি।

এই সময় যাদের অফিস যেতে হচ্ছে তাদের কিছু বিষয় না মানলেই ঘটবে মারাত্মক বিপদ! দেরি না করে সচেতনতা বাড়াতে চলুন জেনে নেয়া যাক সেই জরুরি বিষয়গুলো-

> গনপরিবহন পারতপক্ষে পরিহার করুন। হাঁটুন অথবা সাইকেল কিংবা নিজের পরিবহন ব্যবহারের চেষ্টা করুন।

> গনপরিবহনে বা অফিসে ভুলেও মাস্ক খুলবেন না।

> হেক্সিসল বা সাবান পানিতে বারবার হাত পরিষ্কার করুন।

> অফিসের একটি শিডিউল করুন। প্রতিদিন প্রত্যেকের উপস্থিতি পরিহার করুন। প্রতিষ্ঠানের মালিক হিসেবে আপনার নিজের বাঁচার স্বার্থে!

> আপনার অফিসের পরিবেশটি যথারীতি পরিষ্কার রাখুন। এক্ষেত্রে ব্লিচিং পাউডার ৪ চা চামচ ১ লিটারে বা লাইজল ১ ছিপি চার লিটার পানিতে মিশিয়ে প্রস্তুত রাখুন। আর তা দিয়ে অফিস জীবাণুমুক্ত করুন।

> মনে রাখবেন আপনার ড্রাইভার বা ক্লিনার সুস্থ নাও থাকতে পারেন। তাই নিজে ড্রাইভ করুন, অফিসে টয়লেট নিজে পরিষ্কার করুন।

> ডেস্ক পরিষ্কার করে বসুন। মাস্ক ছাড়া বা হাত ধোয়া ছাড়া অফিসে প্রবেশ নিষিদ্ধ করুন।

> প্রতিবার অতিথি বিদায় করে ডেস্ক পরিষ্কার করুন হেক্সিসল বা ব্লিচিং পানি দিয়ে।

> অফিস রুমের দরজা জানালা খোলা রাখুন। অন্তত আধা ঘন্টার জন্যে কয়েকবার। এসি থাকা বদ্ধ ঘরে ভাইরাস বেশিদিন বাঁচে। তাই এই পদ্ধিতি মেনে চলুন।

> কমন স্পেস, মিটিংরুম, কমন বাথরুম যথাসম্ভব পরিহার করুন। প্রয়োজনে ব্যবহারের আগে হেক্সিসল বা সাবান দিয়ে কল, দরজার হাতল এবং লাইজল দিয়ে কমোড, ফ্লোর নিজে পরিষ্কার করে নিন।

> মিটিং পরিহার করুন।

> দলবদ্ধ না হয়ে একাকী নিজের ডেস্কে খাবার খান।

> অফিসে টিস্যু পেপার রাখুন। মুখে চুলকানী হলে হাত না দিয়ে টিস্যু পেপার ব্যবহার করুন।

> প্লেট গ্লাস নিজে সাবান দিয়ে পরিষ্কার করুন। নিজের বাড়িতে তৈরি খাবার অফিসে নেবার চেষ্টা করুন। সম্ভব না হলে অফিসে রান্না করা গরম খাবারের ব্যবস্থা করুন। অফিসে সালাদ, কাঁচা সবজি, ফল পরিহার করুন।

> সভাকক্ষে, অফিসে কার্পেট সরিয়ে ফেলুন। সম্ভব হলে এসি এরিয়ে চলুন।

> অফিসে চা, কফি, নাস্তা পরিহার করুন।

> অফিসে কেউ অসুস্থ হলে সহমর্মিতা দেখান। সবাইকে অসুস্থ হবার খবর আগেই জানাতে বলুন। মনে রাখবেন মিথ্যা বললে আপনিই বিপদে পরবেন। সহমর্মিতা না দেখালে কর্মীরা মিথ্যা বলতে পারেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে