অল্প উপকরণে ঝটপট তৈরি করুন মচমচে জিলাপি

প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২০; সময়: ৪:১০ pm |

পদ্মাটাইমস ডেস্ক : করোনা সংক্রমণ থেকে বাঁচতে ঘরেই কাটছে অলস জীবন। দেখতে দেখতে রোজাও চলে এসেছে। সারাদিন রোজা রাখার পর একটু মিষ্টি স্বাদের খাবার খেতে কে না চায়। সেক্ষেত্রে অনেকেই জিলাপি খেতে ভালোবাসেন।

তবে এখন তো আর দোকান থেকে জিলাপি কিনে খাওয়ার কোনো সুযোগ নেই। তাছাড়া কেনা জিলাপি স্বাস্থ্যসম্মতও হয় না। তাই অল্প উপকরণে কম সময়ে জিলাপি বানিয়ে নিন ঘরে বসেই। এটি খেতেও হয় মচমচে ও সুস্বাদু। চলুন তবে জেনে নেয়া যাক জিলাপি তৈরির রেসিপিটি-

উপকরণ: ১ কাপ ময়দা, ২ কাপ চিনি, প্রয়োজন মতো পানি, সিকি চা চামচ লবণ, ৩ টেবিল চামচ টক দই, আধা চা চামচ বেকিং পাউডার, ভাজার জন্য তেল।

সিরা তৈরির জন্য- ২ কাপ পানি, দেড় কাপ চিনি, ৩টি এলাচ, সামান্য ফুড কালার, ১ চা চামচ লেবুর রস।

প্রণালী: একটি বাটিতে ময়দা, বেকিং পাউডার, লবণ ও সামান্য পানি দিয়ে মাখান। পানি একবারে না দিয়ে অল্প অল্প করে দিন। টক দই দিয়ে আবার মিশ্রণটি ভালোভাবে মাখিয়ে নিন, যাতে দানা দানা না থাকে। প্রয়োজনে আরো একটু পানি দিয়ে মিহি ডো তৈরি করুন। এবার ডিম ফেটানোর মেশিন দিয়ে ভালো করে ফেটান। খেয়াল রাখুন মিশ্রণটি যাতে খুব বেশি ঘন বা বেশি পাতলা না হয়। এবার মিশ্রণটি কেচাপের বোতলে নিয়ে নিন।

সিরা তৈরি জন্য একটি প্যানে পানি, চিনি ও এলাচ ভেঙে নিন। মিডিয়াম আঁচে জ্বাল দিতে থাকুন। এবার এতে ফুড কালার দিয়ে দিন। আঠালো না হওয়া পর্যন্ত এভাবেই জ্বাল দিতে থাকুন। তারপর আঙুলে নিয়ে দেখুন আঠালো হয়েছে কিনা। হয়ে গেলে নামিয়ে লেবুর রস দিন সিরায়। সিরা উষ্ণ গরম থাকতে থাকতে জিলাপি দিতে দিতে হবে। এজন্য সিরার পাত্র ঢেকে রাখুন।

এবার জিলাপি ভাজার জন্য প্যান দিন চুলায়। তেল গরম হলে কেচাপের বোতলের চেপে প্যাঁচ দিয়ে জিলাপির আকৃতি করে দিন। মাঝারি আঁচে বাদামি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে উঠিয়ে তেল ঝরিয়ে সিরার পাত্রে দিয়ে দিন। ১০ সেকেন্ড রেখে উঠিয়ে নিন। এবার ইফতারে গরম গরম পরিবেশন করুন মচমচে সুস্বাদু জিলাপি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও খবর

উপরে