যে ৫ ভুল করোনার ঝুঁকি বাড়াচ্ছে

প্রকাশিত: জুলাই ২, ২০২০; সময়: ১:৩৭ অপরাহ্ণ |
যে ৫ ভুল করোনার ঝুঁকি বাড়াচ্ছে

পদ্মাটাইমস ডেস্ক : আমাদের দেশে প্রতিনিয়ত বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। এর মধ্যেই অনেক এলাকায় উঠে গেছে লকডাউন। খুলে গেছে দোকানপাট, অফিসপাড়া। তাই বেশিরভাগ মানুষই প্রয়োজনে এখন বাড়ির বাইরে বের হচ্ছেন। তবে নিশ্চিন্ত মনে নয়, মনের ভেতর নানা আতঙ্ক নিয়ে বের হচ্ছেন তারা। তবে ভাইরাস থেকে পরিত্রাণ পাওয়ার জন্য বাড়তি সচেতনও থাকেন। কিন্তু এই বাড়তি সচেতন থাকতে গিয়ে অনেকেই ভুল করেও বসেন। যা করোনার ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।

এ রকম ৫টি ভুলের কথা জানাচ্ছে টাইমস অব ইন্ডিয়া। যার মাধ্যমে করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি অনেকটাই বেড়ে যেতে পারে। খেয়াল করে দেখুন তো, এই ভুলগুলো আপনিও করছেন কি-না? তাহলে সংশোধন করে নিন।

সুরক্ষা সামগ্রী ছাড়াই বাইরে যাচ্ছেন কী?
করোনাভাইরাসের সুরক্ষা সামগ্রী বলতে আমরা বুঝি মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার এবং গ্লাভস, টিস্যু। আমরা অনেকেই মনে করি লকডাউন উঠে গেছে মানে নিরাপদ সময় এসে গেছে। কিংবা করোনা আমার শরীরে নেই এবং প্রবেশ করতে পারবে না। সেই বিশ্বাসে করোনাভাইরাস সুরক্ষা সামগ্রী ছাড়াই আমরা যখন-তখন বাইরে যাচ্ছি। আর সেজন্য বাড়ছে করোনা সংক্রমণের ঝুঁকি। তবে এক্ষেত্রে চিকিৎসকদের পরামর্শ হলো, বাসার বাইরে বের হওয়ার আগে অবশ্যই হ্যান্ড স্যানিটাইজার এবং টিস্যু পেপার সঙ্গে রাখবেন। আর মাস্ক তো অবশ্যই পরবেন।

ভাইরাস নিয়ে তুচ্ছ-তাচ্ছিল্য
আসলে করোনাভাইরাসকে অনেকেই খুব তুচ্ছ তাচ্ছিল্য বিষয় মনে করছেন। যেটা আপনার আর আশপাশের লোকদের জন্য কাল হয়ে দাঁড়াচ্ছে। এমনটা ভাবার কারণে আক্রান্ত হওয়ার পাশাপাশি অনেককেই জীবন দিতে হচ্ছে। তাই, ভাইরাসকে তুচ্ছ-তাচ্ছিল্য করবেন না, গুরুত্ব দিন। এজন্য সামাজিক দূরত্ব মেনে চলার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেলে চলার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

কারণে-অকারণে শপিং করতে যাওয়া
করোনার কারণে প্রায় তিন মাসের বেশি সময় লকডাউনে কাটানোর পর চতুর্দিকে যখন দোকানপাট, শপিংমল খুলেছে, ঠিক তখন কারণে-অকারণে অনেকেই শপিংয়ে
যাচ্ছেন। যেটা করোনার ঝুঁকিতে ফেলছে নিজেকে, পরিবারকে এবং আশপাশের সবাইকে। তাই সতর্ক হোন এখনই, মেনে চলুন স্বাস্থ্যবিধি। প্রয়োজন হতে পারে তবে এক্ষেত্রে সংযম ধরে রাখুন।

বাইরের জিনিস স্পর্শ থেকে সতর্ক হোন
দেশে করোনাভাইরাস মহামারি আকার ধারণ করার পরও অনেকেই বিরত নেই বাইরের জিনিস স্পর্শ করা থেকে। যেটা খুব সহজেই সংক্রামণের দিকে ঠেলে দিচ্ছে
আপনাকে। তাই বাইরে বের হয়ে কী স্পর্শ করছেন কিংবা কীসের সংস্পর্শে আসছেন, সেদিকেও নজর দেয়া জরুরি। বাইরে যে পরিমাণ মানুষ তাতে করে যেকোনো কিছু স্পর্শ করার আগে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।

ভাইরাস সংক্রান্ত খবরকে প্রাধান্য দিবেন না
করোনাভাইরাস সংক্রমণ ক্রমেই বেড়ে চলেছে। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। নিয়মিত এসব খবর দেখতে বা পড়তে থাকলে তা মানসিক চাপের জন্য যথেষ্ট। এসব থেকে রেহাই পেতে তাই অনেকেই করোনাভাইরাস সংক্রান্ত খবর এড়িয়ে চলা শুরু করেছেন। এটিও ঠিক নয়। কারণ কোন এলাকাগুলোতে ভাইরাসের সংক্রমণ বেশি, কোথায় এখনও লকডাউন চলছে, সেদিকে নজর রাখাও জরুরি। তাই অল্প সময়ের মধ্যে আপডেট খবর জানার চেষ্টা করুন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে