করোনাকালে ছয় ফিট দুরত্ব মেপে চলার উপায়

প্রকাশিত: জুন ২০, ২০২০; সময়: ৫:৩০ অপরাহ্ণ |
করোনাকালে ছয় ফিট দুরত্ব মেপে চলার উপায়

পদ্মাটাইমস ডেস্ক : মহামারির এই সময় করোনা থেকে বাঁচতে সামাজিক দুরত্ব বজায় রাখার বিকল্প নেই। বিশেষজ্ঞরাও বারবার দূরত্ব মেপে চলার পরামর্শ দিচ্ছেন।

ঘরেও এই সময় যেমন দূরত্ব বজায় রাখতে হবে ঠিক বাইরে বের হলেও সেটি মানতে হবে। এক্ষেত্রে ছয় ফিট দূরত্ব বজায় রাখার কথা বলছেন বিশেষজ্ঞরা। তবে চলার পথে ঠিক কতটুকু দূরত্ব ছয় ফিট তা মেপে চলা বেশ কঠিন!

অনেকেই হয়ত জানেন না, ছয় ফিট দূরত্ব মেপে চলার কারণ কী? করোনাভাইরাস ছড়ায় আক্রান্ত ব্যক্তির মুখ নিঃসৃত লালাকণার সঙ্গে। যা বেরিয়ে আসে ওই ব্যক্তির কথা, কাশি কিংবা হাঁচির সঙ্গে।

এই লালাকণা মাটিতে ছড়িয়ে পড়ার আগে গড়ে ছয় ফিট বা প্রায় এক দশমিক আট মিটার দূরত্ব অতিক্রম করতে পারে বাতাসে ভেসে থাকা অবস্থায়। আর ওই সময় বাতাসে ছড়ানো ভাইরাস যে কোনো সুস্থ ব্যক্তির নিঃশ্বাসের সঙ্গে শরীরে প্রবেশ করতে পারে। আর এই সম্ভাবনা কমাতেই ছয় ফিট দূরত্ব বজায় রাখতে বলছেন বিশেষজ্ঞরা।

এবার তবে জেনে নিন ঠিক কতটুকু দূরত্ব ছয় ফিট-

এই সময় নিশ্চয় ছয় ফিট লম্বা লাঠি নিয়ে রাস্তায় ঘুরে বেড়ানো সম্ভব নয়! আবার চলার পথে সবসময় এই দূরত্বের পরিমাণ আন্দাজে রাখাও কঠিন। এক্ষেত্রে সমাধান হতে পারে দৈনন্দিন ব্যবহার্য বস্তুর সঙ্গে ছয় ফিটের তুলনা করে আন্দাজ বজায় রাখা।

> প্রায় সব ঘরেই এক সেট সোফা থাকে। তিন আসনের সোফাগুলোর প্রস্থ হয় সাধারণত ছয় ফিট। চলার পথে এই তিন আসনের সোফার প্রস্থ পরিমাণ দূরত্ব আপনাকে সবসময় বজায় রাখতে হবে।

> সোফার আন্দাজ কাজে না আসলে নিজের হাতই কাজে লাগিয়ে নিন। দুই হাত দুই পাশে ছড়িয়ে দিলে এক হাতের মধ্যমা থেকে অপর হাতের মধ্যমা আঙুল পর্যন্ত দূরত্ব প্রায় ছয় ফিট। শারীরিক গড়নে ভিন্নতায় এই মাপ একটু কম-বেশি হতে পারে।

> সুপারশপে শপিং করতে গেলে কার্টগুলো নিশ্চয় ব্যবহার করেন! দুটি শপিং কার্ট মুখোমুখি রাখলে সেটার দুরত্ব হবে প্রায় ছয় ফিট।

> গাড়ির দুটি লুকিং গ্লাসয়ের মধ্যকার দূরত্বও প্রায় ছয় ফিট। তাই রাস্তায় হাঁটার সময় দুজন মানুষের মাঝ দিয়ে একটি গাড়ি চলে যাওয়ার সমান দূরত্ব থাকলে আপনি সুরক্ষিত। এভাবেই একটু কৌশলে এখন সামাজিক দূরত্ব মেপে চলাটাই বুদ্ধিমানের কাজ।

> একটি ডাইনিং রুমের আট সিটের টেবিলও অন্তত ছয় ফিটের হয়ে থাকে। তাই আপনার ঘরে যদি আট সিটের টেবিল থাকে তবে সেই দৈর্ঘ্য অনুযায়ী রাস্তায় চলতে ছয় ফিটের দূরত্ব বজায় রাখতে পারেন।

> যারা বাথটাব ব্যবহার করে থাকেন গোসলের সময় তারা ঠিকই এই দূরত্ব মেপে চলতে পারবেন! কারণ একটি বাথটাবের দৈর্ঘ্যও ছয় ফিট হয়ে থাকে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে