‘সূর্যের আলোয় বেশিক্ষণ থাকলে করোনার ঝুঁকি বেশি’

প্রকাশিত: জুন ১১, ২০২০; সময়: ১:১৩ অপরাহ্ণ |
‘সূর্যের আলোয় বেশিক্ষণ থাকলে করোনার ঝুঁকি বেশি’

পদ্মাটাইমস ডেস্ক : করোনাভাইরাস মারাত্মকভাবে ছড়িয়ে পড়ার পর একটা ধারণা বেশ ‘ভাইরাল’ হয়েছিল। সেই ধারণাটি ছিল ‘সূর্যের অতিবেগুনী রশ্মী নাকি করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করতে সক্ষম’। পরে অবশ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার একাধিক বিজ্ঞানী জানিয়ে দেন, এ ধারণা সম্পূর্ণ ভ্রান্ত। এবার আরেকদল বিজ্ঞানী জানালেন, করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করা তো দূরের কথা, সূর্যের আলোয় বেশিক্ষণ থাকলে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।

গরম এবং বাতাসের আর্দ্রতা বাড়লে কমবে করোনাভাইরাসের সংক্রমণের গতি। এমন ধারণাও মুখে মুখে ছড়িয়ে পড়েছিল একটা সময়। পরবর্তীকালে সে ধারণাও ভুল বলে প্রমাণিত হয়েছে। সূর্যের করোনারোধী ক্ষমতা নয়, দীর্ঘক্ষণ সূর্যের আলোয় থাকলে করোনা সংক্রমণের ঝুঁকি বেড়ে যেতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি জিওগ্রাফিক্যাল অ্যানালিসিস নামের একটি পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন কানাডার বিজ্ঞানীরা। কানাডার ম্যাক মাস্টার ইউনিভার্সিটির গবেষকদের দাবি, দীর্ঘক্ষণ সূর্যের আলোয় থাকার ইচ্ছায় মানুষ বেশি করে বাইরে বের হন। ফলে ভাইরাসের সংক্রমিত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। সম্প্রতি এই গবেষণায় বিজ্ঞানীরা দেখেছেন যেখানে বাতাসের আর্দ্রতা অত্যন্ত বেশি, সেখানে ভাইরাসের সংক্রমণ ক্ষমতা অন্তত ৩ শতাংশ কম। তবে সূর্যের আলোয় বেশিক্ষণ থাকলে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।

ম্যাক মাস্টার ইউনিভার্সিটির গবেষকরা জানান, ইনফ্লুয়েঞ্জা এবং সার্স ভাইরাসের ক্ষেত্রে যেমন তাপমাত্রা এবং বাতাসের আর্দ্রতার একটা প্রভাব পড়ে, কোভিড-১৯’র ক্ষেত্রে তেমনটা দেখা যায়নি।

এই গবেষক দলের অন্যতম সদস্য অ্যান্তোনিয় পায়েজ জানান, স্পেনের বিভিন্ন এলাকায় বিভিন্ন তাপমাত্রা ও আর্দ্রতায় প্রায় ২ লাখ ৭০ হাজার করোনা আক্রান্তকে পর্যবেক্ষণ করার পর তাঁরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

অ্যান্তোনিয় পায়েজের ব্যাখ্যা হল, যেখানে সূর্যালোক দীর্ঘস্থায়ী, সেখানে মানুষের দিবালোকে বাইরে বেরুনোর প্রয়োজন ও প্রবণতাও বেশি। তাই তাঁদের অনুমান, শুধু সূর্যালোক নয়, ভাইরাসের সংক্রমণের গতি বৃদ্ধি মানুষের আচরণের সঙ্গেও সম্পর্কিত হতে পারে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে