গ্যাস সিলিন্ডার নিয়ে কাড়াকাড়ি

প্রকাশিত: মে ৯, ২০২২; সময়: ২:৪৯ pm |

পদ্মাটাইমস ডেস্ক : চরম অর্থনৈতিক সংকটে কার্যত অচল হয়ে পড়েছে শ্রীলঙ্কা। বিদ্যুৎ বিভ্রাট, গ্যাস ও পানির তীব্র সংকট, খাদ্য সংকট, প্রয়োজনীয় পণ্যের আকাশছোঁয়া দামসহ নানা সমস্যার বেড়াজালে আটকা পড়েছে দেশটির সাধারণ মানুষ। তারা বলছেন, ১৯৪৮ সালে স্বাধীনতার পর এমন বিপর্যয়ের মুখে পড়েনি শ্রীলঙ্কার অর্থনীতি। দেশটিতে রাজনৈতিক গোলযোগের মধ্যে পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে।

রাজধানী কলম্বোর আর্মার স্ট্রিটে রোববার (৮ মে) সন্ধ্যায় একটি গ্যাস সিলিন্ডার বিতরণ ট্রাক থেকে রান্নার গ্যাসের বেশ কয়েকটি সিলিন্ডার সরিয়ে নেয় স্থানীয় লোকজন। এতে বেধে যায় হট্টগোল। শুরু হয় গ্যাস সিলিন্ডার নিয়ে কাড়াকাড়ি।

স্থানীয়রা বলছেন, গত শুক্রবার থেকে আর্মার স্ট্রিটে গ্যাস সিলিন্ডার বিতরণকারী ট্রাকের জন্য অপেক্ষা করছিলেন শত শত গ্রাহক। শনিবার, তারা রাস্তাজুড়ে খালি গ্যাস সিলিন্ডার রেখে পাঁচিকাওয়াত্তে জংশন থেকে আর্মার স্ট্রিট মোড় পর্যন্ত রাস্তা বন্ধ করে দেয়। কিন্তু রোববার পর্যন্তও অনেকে গ্যাস পাননি। এতে দেখা দেয় বিশৃঙ্খলা।

যদিও গ্যাস সেল পয়েন্টে তিনজন করে পুলিশ মোতায়েন করা হয়েছে। জানা গেছে, সেদিন শুধু ২৫০টি টোকেন ইস্যু করা হয়, যেখানে গ্রাহক সংখ্যা ছিল হাজারের বেশি। দুপুর ২টা নাগাদ একটি ট্রাক আসে এবং লরির হেলপার যাদের টোকেন ছিল তাদের গ্যাস সিলিন্ডার দিতে শুরু করে। গ্যাস কিনতে পারবেন না বুঝতে পেরে অনেকেই অস্থির হয়ে পড়েন এবং তারা ট্রাকে উঠে কাড়াকাড়ি শুরু করেন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হলেও ৭০টি গ্যাস সিলিন্ডার উধাও হয়ে যায়।

দেশটির এমন সংকটময় পরিস্থিতিতে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবি জানিয়ে বিক্ষোভ করছে সাধারণ মানুষ। সম্প্রতি সাধারণ মানুষের তোপের মুখে একসঙ্গে পদত্যাগ করেন ২৬ মন্ত্রী। শুধু পদত্যাগ করেননি দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের বড় ভাই ও বর্তমান প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। পরে মন্ত্রী পরিষদ ভেঙে জাতীয় ঐক্য সরকারের ডাক দেন প্রেসিডেন্ট গোতাবায়া। এরপর ভাই মাহিন্দা রাজাপাকসেকে প্রধানমন্ত্রী রেখেই নতুন মন্ত্রিসভা গঠন করেন তিনি।

সম্প্রতি নতুন করে ঐক্য সরকার গঠনে নিজের ভাই মাহিন্দা রাজাপাকসেকে প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারণ করতে চান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে, এমন খবরও চাওড় হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে