আবারও ফ্রান্সের প্রেসিডেন্ট হচ্ছেন ম্যাক্রোঁ

প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২২; সময়: ১১:০৫ am |

পদ্মাটাইমস ডেস্ক : ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে কট্টর ডানপন্থী প্রার্থী মেরিন লা পেনকে ধরাশায়ী করেছেন ফ্রান্সের ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। কট্টর ডানপন্থার চ্যালেঞ্জ মোকাবিলা করে আরও পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট হচ্ছেন তিনি। এর ফলে টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় থাকছেন ৪৪ বছর বয়সী এ রাজনীতিক। রোববারের (২৪ এপ্রিল) দ্বিতীয় ও চূড়ান্ত ধাপের ভোটের পর বুথফেরত জরিপ বলছে, শতকরা ৫৮.৬ ভাগ ভোট পাচ্ছেন ম্যাক্রো। বিপরীতে মেরিন লা পেন পাচ্ছেন মাত্র ৪১.৪ শতাংশ।

এর আগে ১০ এপ্রিল প্রথম ধাপের ভোট অনুষ্ঠিত হয়। প্রথম পর্বে ডান-বাম এবং মধ্যপন্থী মিলিয়ে ১২ জন প্রার্থী অংশ নেন। এই ধাপে জয় পেয়েছিলেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। সর্বোচ্চ ২৮.১ শতাংশ ভোট পেয়েছিলেন তিনি। ২৩. ৩ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে ছিলেন লা পেন। তৃতীয় হন জ্যা-লুক মেলেনচন। তিনি পেয়েছিলেন ২০ শতাংশ ভোট।

ফ্রান্সের নির্বাচনী বিধি অনুসারে, প্রথম রাউন্ডে কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পেলে দ্বিতীয় রাউন্ড বা রান-অফে অংশ নিতে হয়। এক্ষেত্রে প্রথম রাউন্ডে সবচেয়ে বেশি ভোট পাওয়া দুই প্রার্থী রান-অফে অংশ নেন। নিয়মানুসারে দ্বিতীয় ও চূড়ান্ত ধাপের নির্বাচনে লড়াইয়ে নামেন ম্যাক্রোঁ ও লা পেন।

স্থানীয় সময় রোববার (২৪ এপ্রিল) সকাল ৮টায় (বাংলাদেশ সময় দুপুর ১২টায়) দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় স্থানীয় সময় সন্ধ্যা ৮টায় (বাংলাদেশ সময় ১২টায়)।

ফ্রান্সে নির্বাচন শেষ হওয়ার পর কয়েক ঘণ্টার মধ্যেই দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সরকারি ফলাফল ঘোষণা করা হয়। তবে তার আগে ভোটকেন্দ্রের তথ্যের ওপর ভিত্তি করে বুথফেরত জরিপ প্রকাশ করে জরিপ প্রতিষ্ঠানগুলো। এসব বুথফেরত জরিপ প্রায়ই সঠিক হয়ে থাকে।

স্থানীয় সময় সন্ধ্যা ৮টায় ভোটাভুটি শেষ হওয়ার পরপরই টিভি চ্যানেল ও অন্যান্য সংবাদমাধ্যমে ম্যাক্রোঁকে বড় ব্যাবধানে বিজয়ী ঘোষণা করা হয়েছে। জরিপ প্রতিষ্ঠান ইপসোস ও সোপরা স্টেরিয়ার বিশ্লেষণ মতে, ৫৮.৬ শতাংশ ভোট পাচ্ছেন মধ্যপন্থী ম্যাক্রোঁ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ৫৩ বছর বয়সী নারী রাজনীতিক মেরিন লা পেন পাচ্ছেন ৪১.৪ শতাংশ ভোট।

এদিকে বুথফেরত জরিপ প্রকাশের পরপরই রাজধানী প্যারিসের আইফেল টাওয়ারের কাছে বিজয় উদযাপনে মেতেছেন ম্যাক্রোঁ সমর্থকরা।স্লোগান উঠেছে, ’আরও পাঁচ বছরের জন্য ম্যাক্রোঁ’। ইতোমধ্যে বিজয়ী ভাষণ দিয়েছেন ম্যাক্রোঁ। আইফেল টাওয়ার ও চ্যাম্প ডা মার্সে জড়ো হওয়া কর্মী-সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, ’আপনাদেরকে ধন্যবাদ। আমি এখন আর কোনো একক দলের প্রার্থী নই। আমি এখন সবার প্রেসিডেন্ট।’

নির্বাচনে পরাজয় মেনে নিয়েছেন বিরোধী প্রার্থী ন্যাশনাল র‌্যালি দলের নেত্রী লা পেন। তবে পরাজয় মেনে নিলেও ভোটের ফলাফলকে ‘বিজয়’ বলে অভিহিত করেছেন তিনি। এক বিবৃতিতে তিনি বলেন, দেশজুড়ে মুক্তির বাতাস বয়ে যেতে পারত। তবে ব্যালট বাক্স বিষয়টাকে অন্যভাবে চেয়েছে।’ তিনি আরও বলেন, ‘ভোটের ফলাফল একটা উজ্জ্বল জয়ের আভাস।’

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে